পান্তের ঝড়ো সেঞ্চুরিতে ঘুরে দাঁড়ালো ভারত

দলীয় ৯৮ রানেই নেই ৫ উইকেট। এমন অবস্থায় ঝড়ো এক সেঞ্চুরিতে ভারতকে ম্যাচে রেখেছেন ঋষভ পান্ত। ৮৯ বলে তিন অঙ্কে পৌঁছে ভেঙে দিয়েছেন মহেন্দ্র সিং ধোনির দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও। এই উইকেটরক্ষক ব্যাটারের সেঞ্চুরিতে ভারত দিন শেষ করেছে ৭ উইকেটে ৩৩৮ রান নিয়ে।

সেঞ্চুরির অপেক্ষায় থেকে দিন শেষ করেছেন রবীন্দ্র জাদেজা। তিনি অপরাজিত আছেন ৮৩ রান করে। তার সঙ্গী কোনো রান না করা মোহাম্মদ শামি। এই ম্যাচের শুরুতে টসে জিতে আগে বোলিং নিয়েছিল ইংল্যান্ড। বল হাতে নেমে আগুন ঝরিয়েছেন জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড।

দিনের সপ্তম ওভারে শুভমান গিলকে দিয়ে শুরু। এরপর চেতেশ্বর পূজারা ও শ্রেয়াস আইয়ারের উইকেট নিয়েছেন অ্যান্ডারসন। বল হাতে দুর্দান্ত ছিলেন ম্যাট পটসও। তিনি হনুমা বিহারি ও বিরাট কোহলিকে আউট করে ভারতের টপ অর্ডার গুঁড়িয়ে দিতে বড় ভূমিকা রেখেছেন।

ষষ্ঠ উইকেটে জাদেজাকে নিয়ে ২২২ রানের জুটি গড়ে ভারতকে লড়াইয়ের পুঁজি এনে দিয়েছেন পান্ত। ১১১ বলে তার ব্যাট থেকে আসে ১৪৬ রান। তার ইনিংসটি সাজানো ছিল ৪টি ছক্কা ও ১৯টি চারে। এই ইনিংস খেলার পথে ২০০৬ সালে পাকিস্তানের বিপক্ষে ধোনির ৯৩ বলে সেঞ্চুরির রেকর্ড ছাড়িয়ে যান পান্ত।

শুরু থেকেই ব্যাট হাতে সাবলীল ছিলেন পান্ত। ৫১ বলে হাফ সেঞ্চুরি পূরণ করে সেঞ্চুরিতে পৌঁছাতে তার লেগেছে মাত্র ৩৮ বল। ৮৮ রান থেকে দুই চারে নব্বইয়ের ঘরে পা রাখেন পান্ত। আর ৯৮ থেকে ডাবল নিয়ে ছুঁয়েছেন তিন অঙ্ক। অন্যপ্রান্তে তাকে দারুণ সঙ্গ দিয়েছেন জাদেজা। পান্ত ফিরলে দ্রুত আউট হয়ে গেছেন শার্দুল ঠাকুর। তিনি মাত্র ১ রান করে বেন স্টোকসের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন। দিনের বাকি পাঁচ ওভার শামিকে নিয়ে দারুণ সামাল দিয়েছেন জাদেজা।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.