র‌্যাঙ্কিংয়ে খালেদ-শান্ত-সোহানের উন্নতি, পেছালেন সাকিব

মাথা খাঁটিয়ে এবং পরিকল্পনার শতভাগ কার্যকর করে সেন্ট লুসিয়া টেস্টে ক্যারিয়ারে প্রথমবার ৫ উইকেট নেয়ার স্বাদ পান খালেদ আহমেদ। এমন পারফরম্যান্সে দল না জিতলেও আইসিসির টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ডানহাতি এই পেসারের।

আইসিসির সর্বশেষ হালনাগাদকৃত র‌্যাঙ্কিংয়ে ৯ ধাপ এগিয়েছেন খালেদ। ২১৯ রেটিং পয়েন্ট নিয়ে ডানহাতি এই পেসার রয়েছেন ৮৮তম অবস্থানে। সেন্ট লুসিয়া টেস্টের প্রথম ইনিংসে ১৮ ওভার বোলিং করলেও কোনো উইকেটের দেখা পাননি সাকিব আল হাসান। যার ফলে বোলারদের র‌্যাঙ্কিংয়ে এক ধাপ অবনতি হয়েছে বাঁহাতি এই স্পিনারের। ৫৭৬ রেটিং পয়েন্ট নিয়ে ২৯তম অবস্থানে রয়েছেন সাকিব।

এদিকে প্রথম ইনিংসে ৩ উইকেট নেয়া মেহেদি হাসান মিরাজের উন্নতি হয়েছে এক ধাপ। ৫৬৩ রেটিং পয়েন্ট নিয়ে ৩০তম স্থানে রয়েছেন ডানহাতি এই অফ স্পিনার। এ ছাড়া বোলারদের মাঝে তরুণ পেসার শরিফুল ইসলামেরও উন্নতি হয়েছে। অ্যান্টিগার মতো সেন্ট লুসিয়া টেস্টেও ব্যর্থ ছিলেন বাংলাদেশের ব্যাটাররা।

প্রথম ইনিংসে মাত্র ৭ রান করলেও দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৬০ রানের ইনিংস খেলেছিলেন নুরুল হাসান সোহান। তাতেই আইসিসির টেস্ট ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ১৪ ধাপ এগিয়েছেন এই উইকেটকিপার ব্যাটার। ৪১০ রেটিং পয়েন্ট নিয়ে সোহান রয়েছেন ৮৪তম স্থানে।

থিতু হলেও সেন্ট লুসিয়াতে বড় ইনিংস খেলতে পারেননি নাজমুল হোসেন শান্ত। প্রথম ইনিংসে ২৬ রান করা শান্তর ব্যাট থেকে দ্বিতীয় ইনিংসে এসেছিল ৪২ রান। এমন পারফরম্যান্সের পর ১১ ধাপ এগিয়ে ৮৮ তে উঠে এসেছেন শান্ত। তবে অবনতি হয়েছে তামিম ইকবাল ও সাকিবের। অ্যান্টিগায় দুই হাফ সেঞ্চুরি করায় টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এসেছিলেন সাকিব। তবে সেন্ট লুসিয়াতে ব্যাটে-বলে নিষ্প্রভ ছিলেন অভিজ্ঞ এই অলরাউন্ডার। তাতে তিনে নেমে এসেছেন তিনি। এদিকে দুইয়ে উঠে গেছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.