হুদার বিধ্বংসী সেঞ্চুরির ম্যাচে ৪ রানে জিতল ভারত

ভারতের চতুর্থ ব্যাটার হিসেবে টি-টোয়েন্টি ফরম্যাটে সেঞ্চুরি করলেন দীপক হুদা। তার অসাধারণ সেঞ্চুরির পর চার উত্তেজনায় ঠাসা ম্যাচটি চার রানে জিতল ভারত। এই জয়ে ২-০ ব্যবধানে আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করল হার্দিক পান্ডিয়ার দল।

টস জিতে আগে ব্যাটিংয়ে নামা ভারতের শুরুটা সুন্দর ছিল না। ৫ বলে ৩ রান করে এ দিন একটু আগেভাগেই বিদায় নেন ওপেনার ইশান কিশান। এরপরেই মূলত শুরু হয় ভারতের আগ্রাসী ব্যাটিং। আরেক ওপেনার সাঞ্জু স্যামসনকে সঙ্গে নিয়ে দলের রান বাড়াতে থাকেন তিনে নামা হুদা। দেখেশুনে খেলে দুজনই পেয়ে যান হাফ সেঞ্চুরি। এ দিন অবশ্য পঞ্চাশ ছোঁয়ার আগেই দু’বার জীবন পান হুদা।

তা দারুণভাবে কাজে লাগিয়েছেন ম্যাচে। স্যামসন ফিরে যাওয়ার আগ পর্যন্ত ৮৭ বলে তার সঙ্গে গড়েছেন ১৭৬ রানের জুটি। সব দল মিলিয়ে দ্বিতীয় উইকেটে সর্বোচ্চ রানের জুটি এটাই। ৪২ বলে ৯টি চার ও চারটি ছক্কায় ৭৭ রান করে ফিরে যান স্যামসন। তখনও থামেননি হুদা। বিদায় নেয়ার আগে করেন ৫৭ বলে ১০৪ রান। ইনিংসে ছিল ৯টি চার ও ছয়টি ছক্কার মার।

মূলত এই দুজনের ইনিংসে ভর করে নির্ধারিত ২০ ওভারে সাত উইকেটে ২২৫ রান তোলে ভারত। আইরিশ বোলারদের মধ্যে মার্ক অ্যাডায়ার তিনটি এবং জস লিটল ও ক্রেইগ ইয়ং দুটি করে উইকেট নেন।

লক্ষ্য তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতে ৭২ রান তোলে আইরিশরা। ১৮ বলে ৪০ রান করে ফিরেন ওপেনার পল স্টার্লিং। আরেক ওপেনার আন্ডি বালবির্নি করেন ৩৭ বলে ৬০ রান। আগের ম্যাচের হাফ সেঞ্চুরিয়ান হ্যারি টেক্টর করেন ২৮ বলে ৩৯ রান। এছাড়া জর্জ ডকরেল ১৬ বলে অপরাজিত ৩৪ ও অ্যাডায়ার ১২ বলে ২৩ রানে অপরাজিত থাকেন। নির্ধারিত ২০ ওভারে পাঁচ উইকেটে ২২১ রানে থামে আইরিশরা। শেষ ওভারে আয়ারল্যান্ডের লাগতো ১৭ রান। কিন্তু আয়ারল্যান্ড নিতে পারে ১৩ রান।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.