আইসিএবি ও বিডা’র মধ্যে ডিভিএস ব্যবহারে চুক্তি

ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর মধ্যে ডকুমেন্টস ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) ব্যবহার সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এতে বিডাতে জমাকৃত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের সত্যতা যাচাই করার জন্য আইসিএবি’র ডিভিএস ব্যবহার করার সুযোগ পাবে বিডা।

আইসিএবি’র প্রেসিডেন্ট মো. শাহাদাৎ হোসেন এবং বিডা’র নির্বাহী সদস্য (আন্তর্জাতিক বিনিয়োগ প্রচার) মোহসিনা ইয়াসমিন নিজ-নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এ সময় উপস্থিত ছিলেন মো. সিরাজুল ইসলাম, নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)।

বিডা’র নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, বিনিয়োগ প্রকল্প অনুমোদনের সময় বিডা বিভিন্ন আর্থিক প্রতিবেদন দেখে থাকে। তখন নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের সঠিকতা যাচাইয়ের প্রয়োজন হয়। এতে করে বিনিয়োগ প্রকল্প অনুমোদনসহ বিদেশে বাণিজ্যিক কার্যালয় স্থাপন, রেমিটেন্স ও বিদেশি ঋন অনুমোদন প্রক্রিয়ায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নির্ণয়ে ডিভিএস কার্যকর ভূমিকা রাখবে।

এদিকে আইসিএবি’র প্রেসিডেন্ট মো. শাহাদাৎ হোসেন বলেন, ডিভিএস একাধিক নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন তৈরি প্রবণতা দূর করবে। এটি চালুর এক বছরের মধ্যে নিরীক্ষক কর্তৃক নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের সংখ্যা প্রায় ৩৭ হাজার হয়েছে। অর্থাৎ এ পর্যন্ত এত সংখ্যক ডিভিসি কোড দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, ডিভিএস’র সফলতা নির্ভর করে ব্যবসায়িক গোষ্ঠী, নিরীক্ষক ও অংশীজনদের ওপর। তাই একে সঠিক ব্যবহার করতে হবে। ডিভিএস ব্যবহার সংক্রান্ত যেকোনো সহযোগিতা প্রদান করবে আইসিএবি ।

অনুষ্ঠানে ডিভিএস’র ব্যবহারিক বিভিন্ন দিক তুলে ধরে আইসিএবি’র কাউন্সিল সদস্য মোহাম্মদ ফোরকান উদ্দীন বলেন, ডিভিএস সরকারের রাজস্ব বাড়াতে সহায়তা করছে। এর সঠিক ব্যবহারে কর ও ভ্যাট ফাঁকি বন্ধ হবে। ফলে ব্যবসায়-বাণিজ্যে সমতার ক্ষেত্র তৈরি হবে। সবাইকে সঠিক কর ও ভ্যাট প্রদানে বাধ্য করবে এই ডিভিএস। এতে করে কর্পোরেট সুশাসন নিশ্চিত হবে। আর্থিক প্রতিবেদনে আস্থা বাড়বে। বিনিয়োগ বৃদ্ধি পাবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আইসিএবি’র সহ-সভাপতি ফৌজিয়া হক, বিডা মহাপরিচালক শাহ মোহাম্মদ মাহবুব ।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইসিএবি’র ভাইস প্রেসিডেন্ট এনকেএ মবিন, কাউন্সিল সদস্য- মো. মনিরুজ্জামান ও সাব্বির আহমেদ, প্রধান নির্বাহী কর্মকর্তা শুভাশীষ বসু এবং চিফ অপারেটিং অফিসার মাহবুব আহমেদ সিদ্দিকসহ বিডার ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ।

উল্লেখ্য, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (এফআরসি), বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), এনজিও অ্যাফেয়ার্স ব্যুরো এবং জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের নিবন্ধক (আরজেএসসি) এর সঙ্গে আইসিএবি’র এ সংক্রান্ত সমঝোতা স্মারকও স্বাক্ষরিত হয়েছে।

অর্থসূচক/এইচডি

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.