বিক্রি হবে সুহৃদের ওয়েবসাইটের ডোমেইন!

পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ওয়েবসাইট “সুহৃদ ডট কমের” (Shurwid.com) ডোমেইন বিক্রয়ের জন্য বাসা ভাড়ার টু-লেটের মতো ঝুলিয়ে দিয়েছে ডোমেইনটির কর্তৃপক্ষ।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে সুহৃদ ইন্ডাস্ট্রিজের প্রদানকৃত ওয়েব এড্রেসে ক্লিক করে এমনটিই দেখা গিয়েছে। ডোমেইন বিক্রেতা “হিউজ ডোমেইনস ডট কমের” (HugeDomains.Com) মাধ্যমে এ ডোমেইনটি বিক্রয় করা হবে।

এদিকে, আগামী বছরের (২০২৩) মার্চ মাসের ১২ তারিখ পর্যন্ত ডোমেইনটির মালিকানা ও রেজিস্ট্রেশনের মেয়াদ রয়েছে। তারপরও কোম্পানিটি Shurwid.com ঠিকানাটি ব্যবহার না করে নতুন ঠিকানা কিনে Shurwid.org ঠিকানা ব্যবহার করছে। তাতে প্রযুক্তি সংশ্লিষ্টদের সন্দেহ, কোম্পানির কোনো কর্মকর্তা সুহৃদ ইন্ডাস্ট্রিজের নামে থাকা পুরনো ও আসল ডোমেইন বা ওয়েব এড্রেসটি গোপনে বিক্রি করে টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে। আর এর অংশ হিসেবে তারা এই ডোমেইন নিলামে তুলেছে। হিউজ ডোমেইনস ডট কমে ডোমেইনটির মূল্য ধরা হয়েছে প্রায় দুই হাজার ২৯৫ মার্কিন ডলার বা দুই লাখ ১৩ হাজার ৪৯০ টাকা (১ ডলার = ৯৩.০২ টাকা)।

সুহৃদ ইন্ডাস্ট্রিজের ওয়েবসাইট এবং ডোমেইন বিক্রয় সংক্রান্ত বিভিন্ন তথ্যের স্ক্রিনশট

 

কিন্তু পুঁজিবাজারে তালিকাভুক্ত একটি প্রতিষ্ঠানের প্রায় সোয়া দুই লাখ টাকায় ওয়েবসাইট ডোমেইন বিক্রয়ের কোনো তথ্য নেই বিনিয়োগকারীদের কাছে। তাহলে এই টাকা নিবে কে বা এই টাকা যাবে কোথায়?

এর আগে, ঋণ নিয়ে পরিশোধ না করায় সুহৃদ ইন্ডাস্ট্রিজের জমি ও কারখানা ভবন নিলামে তোলার জন্য গত বছরের ২১ অক্টোবর নিলাম আহ্বান করেছিল বেসরকারি এনআরবি ব্যাংক লিমিটেড।

ওয়েবসাইটের ডোমেইনটি নিলামে উঠানোর বিষয়ে কোম্পানিটির কর্মকর্তাদের সাথে যোগাযোগের চেষ্টা করে অর্থসূচক। কিন্তু ঢাকা স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে সুহৃদের কোম্পানি সচিবের ফোন নাম্বার পাওয়া যায়নি।

অন্যদিকে ডিএসই ওয়েবসাইটে যোগাযোগের জন্য দেয়া সুহৃদ ইন্ডাস্ট্রিজের অন্য নম্বরগুলোতেও যোগাযোগের চেষ্টা করা হলে চারটি নাম্বারই আর সার্ভিসে নেই বলে জানা যায়। তবে সরাসরি গুগল সার্চের মাধ্যমে সন্ধান চালিয়ে সুহৃদ ইন্ডাস্ট্রিজের “সুহৃদ ডট ওআরজি” নামের আরেকটি ওয়েবসাইটের সন্ধান পাওয়া গিয়েছে। ধারণা করা হচ্ছে নতুন ডোমেইন দিয়ে তৈরি কোম্পানিটির নতুন ওয়েব ঠিকানা এটি।

উল্লেখ্য, প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত সুহৃদ ইন্ডাস্ট্রিজ। আইপিওর মাধ্যমে কোম্পানিটি বাজার থেকে ১৪ কোটি টাকা সংগ্রহ করে। তালিকাভুক্ত হওয়ার কিছু দিনের মধ্যেই কোম্পানির পরিচালকরা কর্তৃত্ব ও আর্থিক সুবিধা নিয়ে তীব্র দ্বন্দ্বে জড়িয়ে পড়ে। কোম্পানিটি দখল, পাল্টা-দখলের শিকার হয়। এক পর্যায়ে এর উৎপাদন কার্যক্রম বন্ধ হয়ে পড়ে।

তবে শেয়ারের দর ও লেনদেন বিপজ্জনকভাবে বাড়তে থাকায় কয়েক বছর ধরে উৎপাদন বন্ধ থাকা এই কোম্পানিটি আবারও আলোচনায় উঠে এসেছে।

অর্থসূচক/এমআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...