ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের পরিচালককে প্রধান নির্বাহী না করার নির্দেশ

ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের কোনো পরিচালক বা ওই আর্থিক প্রতিষ্ঠানে ব্যবসায়িক স্বার্থ রয়েছে এমন ব্যক্তিকে প্রধান নির্বাহী পদে নিয়োগ না দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে কোনো কোম্পানির চেয়ারম্যান বা পরিচালক অথবা কর্মকর্তা থাকাকালীন স্বীয় পদ হতে বরখাস্তকৃত ব্যক্তি আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী হতে পারবেন না।

সোমবার (২০ জুন) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এই সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। আর্থিক প্রতিষ্ঠানে প্রধান নির্বাহী নিয়োগ সংক্রান্ত নীতিমালার আংশিক পরিবর্তন করে নতুন এই প্রজ্ঞাপন জারি করেছে আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ।

দেশের সব আর্থিক প্রতিষ্ঠানের পর্ষদের চেয়ারম্যানের কাছে পাঠানো প্রজ্ঞাপনে বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠানগুলোর সুশাসন নিশ্চিতকরণ, আমানতকারীদের স্বার্থ সুরক্ষাসহ সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বচ্ছতার সাথে দক্ষ, অভিজ্ঞ ও উপযুক্ত প্রধান নির্বাহী নিযুক্তির বিষয়টি নিশ্চিত করার কথা বলা হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, ‘আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা পদে নিযুক্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে সক্রিয় কর্মকর্তা হিসেবে কমপক্ষে ২০ বছরের এবং ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর অব্যবহিত পূর্ববর্তী পদে কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে।’ যা আগে ছিল ১৫ বছর।

‘প্রধান নির্বাহী হিসেবে স্থিতিপত্রের আকার এক হাজার কোটি টাকার উর্ধ্বে নয় এমন আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে উপরোক্ত অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তি বা রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকের মহাব্যবস্থাপক বা তদূর্ধ্ব পদমর্যাদার কর্মকর্তা বা বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (এসইভিপি)/সমতুল্য ও তদূর্ধ্ব পদমর্যাদার কোনো কর্মকর্তা যার শাখা ব্যবস্থাপক হিসেবে কমপক্ষে পাঁচ বছরের অভিজ্ঞতাসহ ব্যাংকের সক্রিয় কর্মকর্তা হিসেবে কমপক্ষে বিশ বছরের অভিজ্ঞতা রয়েছে ।’

প্রধান নির্বাহী কর্মকর্তা পদে যোগ্য ব্যক্তিদের প্রতিদ্বন্দ্বিতা নিশ্চিতকরণের লক্ষ্যে বহুল প্রচারিত কমপক্ষে দুটি বাংলা ও দুটি ইংরেজি পত্রিকা এবং প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে একজন স্বচ্ছ ইমেজের যোগ্য ব্যক্তিকে নিয়োগের জন্য ব্যবস্থা গ্রহণ করতে হবে।

প্রাপ্ত আবেদন থেকে যোগ্যতম প্রার্থীকে নিয়োগ প্রদানের লক্ষ্যে স্বচ্ছতার সাথে আবেদনপত্র মূল্যায়নের জন্য প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের অনুমোদিত একটি মূল্যায়ন প্রক্রিয়া থাকতে হবে ।

প্রধান নির্বাহীকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে ন্যূনতম স্নাতকোত্তর ডিগ্রীধারী হতে হবে। অর্থনীতি, ব্যাংকিং ও ফিন্যান্স কিংবা ব্যবসায় প্রশাসন বিষয়ে উচ্চতর ডিগ্রী থাকলে তা অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচিত হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠানগুলোর সুশাসন নিশ্চিতকরণ, আমানতকারীদের স্বার্থ সুরক্ষাসহ সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বচ্ছতার সঙ্গে দক্ষ, অভিজ্ঞ ও উপযুক্ত প্রধান নির্বাহী নিযুক্তির বিষয়টি নিশ্চিতকরণে এমন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে আরো বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো, যা অবিলম্বে কার্যকর হবে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.