৭ উইকেটে হারল বাংলাদেশ

প্রথম ইনিংসে মাত্র ১০৩ রানে আটকে যাওয়ার পর অ্যান্টিগা টেস্টে বাংলাদেশের হারটা অবধারিতই ছিল। তবে মাঝের সময়টায় মেহেদি হাসান মিরাজের চার উইকেট, দ্বিতীয় ইনিংসে সাকিব আল হাসান ও নুরুল হাসান সোহানের হাফ সেঞ্চুরিতে টেস্ট ফেরার চেষ্টা করলেও সেটা কাজে আসেনি। কেমার রোচের দুর্দান্ত বোলিংয়ে অসহায় বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজকে লক্ষ্য দিয়েছিল স্রেফ ৮৪ রান। অল্প রানের লক্ষ্য দিলেও তৃতীয় দিনের শেষ বিকেলে খালেদ আহমেদের দুর্দান্ত স্পেলে ওয়েস্ট ইন্ডিজকে কাঁপিয়ে দিয়েছিল বাংলাদেশ। তবে জন ক্যাম্পেবল ও জার্মেইন ব্ল্যাকউডের প্রতিরোধে শেষ পর্যন্ত অ্যান্টিগাকে টেস্টে জয় নিয়ে মাঠ ছাড়ে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম টেস্টে বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়ে সিরিজে ১-০তে এগিয়ে গেল ক্রেইগ ব্র্যাথওয়েটের দল।

অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ড স্টেডিয়ামে ম্যাচ জিততে ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ছিল মোটে ৩৫ রান। যেখানে বাংলাদেশের প্রয়োজন ছিল ৭ উইকেট। আগের দিনের ৩ উইকেটে ৪৯ রান দিয়ে চতুর্থ দিনের সকালের শুরুটা দুর্দান্ত করে ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় দিনের শেষ বিকেলে আঁটসাঁট বোলিং করা খালেদকে দিয়ে দিনের শুরুটা করেন অধিনায়ক সাকিব। তবে ক্যারিবীয় ব্যাটারদের চেপে ধরতে পারেননি বাংলাদেশের বোলাররা।

গুড লেংথে বোলিং করলেও নিজের প্রথম ওভারে চার রান দেন খালেদ। আরেক পেসার এবাদত হোসেন ছিলেন আরও খানিকটা খরুচে। ডানহাতি এই পেসারের তৃতীয় ও চতুর্থ ডেলিভারিতে দুটি চার মারেন ক্যাম্পবেল। এবাদতের সেই ওভার থেকে আসে ১০ রান। নিজের পরের ওভারে এবাদত দিয়েছিলেন ৬ রান। এদিকে নিজের দ্বিতীয় ওভারে খালেদ ১ রান দিলেও তৃতীয় ওভারে ২ চারে দিয়েছেন ৮ রান।

তাতে জয়ের পথ আরও খানিকটা সুগম হয় ওয়েস্ট ইন্ডিজের। জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের যখন ৬ রান প্রয়োজন তখন বোলিং আসেন নাজমুল হোসেন শান্ত। ডানহাতি এই পেসারের লেগ স্টাম্পের ফুলার লেংথ ডেলিভারিতে সুইপ করে চার মারেন ক্যাম্পবেল। তাতে ৬৩ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ হয় বাঁহাতি এই ব্যাটারের।

সেই ওভারের শেষ বলে শান্তর ফুলার লেংথ ডেলিভারিতে উইকেট থেকে বেরিয়ে এসে ছক্কা মেরে ওয়েস্ট ইন্ডিজের জয় নিশ্চিত করেন ক্যাম্পবেল। ৭ উইকেটের জয়ের দিনে ৫৮ রানে অপরাজিত ছিলেন বাঁহাতি এই ব্যাটার। তাকে দারুণভাবে সঙ্গ দেয়া ব্ল্যাকউড অপরাজিত ছিলেন ২৬ রানে। বাংলাদেশের হয়ে তিনটি উইকেটই নিয়েছেন খালেদ।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.