রাজস্ব ঘাটতির কারণে সরকারের বাজেট ব্যয় বাড়ছে না: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, রাজস্ব ঘাটতির কারণে সরকারের বাজেট ব্যয় খুব বেশি বাড়ছে না। সে জন্য দরকার এনবিআরকে আরো শক্তিশালী করা, করের আওতা বৃদ্ধি করা। কিন্তু এনবিআরের সংস্কার ঠিকমতো হচ্ছে না। ফলে রাজস্ব আয়ও বাড়ে না। এজন্য এনবিআওে সংস্কারের মাধ্যমে অটোমেশনের আওতায় আনার কথা বলেন তিনি।

অন্যদিকে, দেশে বেসরকারি বিনিয়োগের হারও তেমন একটা বাড়ছে না। বেসরকারি ও বিদেশি বিনিয়োগ বৃদ্ধি করতে অথরিটি নয়, আমাদের দরকার এজেন্সি যারা বিনিয়োগ প্রক্রিয়া সহজতর করবে।

রোববার (১৯ জুন) মেট্রোপলিটন চেম্বার অব কমার্স আয়োজিত বাজেট পর্যালোচনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এমসিসিআই সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের চেয়ারম্যান ড. জায়েদী সাত্তার, পিআরআই নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুরসহ সংশ্লিষ্টরা। মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিআরআই এর গবেষণা পরিচালক আব্দুর রাজ্জাক।

এম এ মান্নান আরো বলেন, অথরিটি শব্দটি নিয়ে তার আপত্তি আছে। তিনি মূলত বিডা বা বাংলাদেশ ইনভেসমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির প্রতি ইঙ্গিত করে বলেন, এই সংস্থার নাম অথরিটি হওয়া উচিত নয় বরং ইনভেসমেন্ট এজেন্সি জাতীয় কিছু হতে পারে।

পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম সরকার বলেন, দেশের মোট ঋণ জিডিপির ৩২ শতাংশের মতো, অন্যদিকে পাকিস্তানের মোট ঋণ ৮০ শতাংশের উপরে। শ্রীলংকার ঋণ আরো বেশি। ফলে বাংলাদেশের অবস্থা শ্রীলঙ্কার মতো হবে এমন ধারণা অমূলক।

অনুষ্ঠানে বাজেট নিয়ে পর্যালোচনা পেশ করেন পিআরআই এর গবেষণা পরিচালক আব্দুর রাজ্জাক। তিনি বলেন, বাংলাদেশের সরকারি ব্যয় অনেক কম, এমনকি নিম্ন-আয়ের দেশের তুলনায়ও কম। এবার বাজেটে যে বরাদ্দ দেয়া হয় তাও পুরোপুরি ব্যয় করা হয় না।

মূলত রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি না পাওয়ার কারণে সরকার বাজেটে ব্যয় বাড়াতে পারছে না। আবার বাজেটে ঘাটতি থেকে যাচ্ছে তার জন্য অভ্যন্তরীণ উৎস থেকে বেশি পরিমাণে ঋণ নেওয়া হচ্ছে যা বিদেশি দিনের চেয়েও অনেক ব্যয়বহুল। এ পরিস্থিতিতে এনবিআরের সংস্কার জরুরি বলে মনে করেন আব্দুর রাজ্জাক।

পিআরআই নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, এনবিআরের সংস্কার জরুরি। কিন্তু এবারের বাজেটে সেরকম কোনো উদ্যোগ দেখা যাচ্ছে না। সরকারের আয় বাড়ানো না গেলে ব্যয় বৃদ্ধির সম্ভাবনা নেই। বেসরকারি বিনিয়োগ প্রসঙ্গে আহসান এইচ মনসুর বলেন, গত কয়েক বছর ধরে বেসরকারি বিনিয়োগের হার এক জায়গায় স্থির রয়েছে। আর সরকার যে হারে ব্যাংক থেকে ঋণ নিচ্ছে তাতে বেসরকারি খাতের পক্ষে ঋণ নেওয়া আরো কঠিন হয়ে দাঁড়ায়।

এই পরিপ্রেক্ষিতে তিনি ব্যাংকের সুদহার যৌক্তিকীকরণ করার পরামর্শ দেন, তা না হলে ব্যাংকের পক্ষে ঋণ দেওয়া কঠিন।

অর্থসূচক/এমএস/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.