ভারতে মুসলিমদের ওপর বলপ্রয়োগ না করার আহবান অ্যামনেস্টির

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে বিজেপির দুই মুখপাত্রের অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ মিছিল করা মুসলিমদের ওপর অত্যধিক বল প্রয়োগ না করার জন্য ভারতের মোদী সরকারকে আহবান জানিয়েছে মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

বুধবার (১৫ জুন) ভারতের ইন্টারন্যাশলান অ্যামনেস্টি থেকে দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান হয়।

বিবৃতিতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইন্ডিয়া বোর্ডের পরিচালক আকর পাটেল বলেন, যারা সাহসের সঙ্গে ও শান্তিপূর্ণভাবে মহানবীর অবমাননার বিরুদ্ধে মিছিল করছে তাদেরকে নিশানা করছে মোদী সরকার। এ সরকার অত্যধিক মাত্রায় পুলিশ বাহিনীকে ব্যবহার করে বিনা পরোয়ানায় প্রতিবাদকারীদের গ্রেপ্তার করছে, তাদের টার্গেট করে বাড়িঘর ভেঙ্গে দিচ্ছে । এ ধরনের আচরণ আন্তর্জাতিক মানবাধিকার আইন ও বিধিবিধানের পরিপূর্ণ লঙ্ঘন।

সম্প্রতি একটি সংবাদমাধ্যমে বিজেপির মুখপাত্র (বর্তমানে বহিষ্কৃত) নূপুর শর্মার অবমাননাকর মন্তব্যের জেরে আরব বিশ্বে কঠোর সমালোচনার মুখে পড়ে ভারত। একাধিক দেশ ভারতের রাষ্ট্রদূতকে ডেকে বিজেপি মুখপাত্রের মন্তব্যের বিরোধিতা করে। এশিয়ার একাধিক বাণিজ্যিক স্থলে ভারতীয় পণ্য বয়কট করা হয়। ওই মন্তব্যের জেরে বিক্ষোভ শুরু হয় ভারতেও। কিন্তু, বিজেপি-শাসিত রাজ্যগুলো সে বিক্ষোভ দমনে ‘বাড়তি’ পদক্ষেপ গ্রহণ করে বলে অভিযোগ উঠে। এরই পরিপ্রেক্ষিতে বিবৃতি দিল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

এদিকে বিক্ষোভ দমনের কঠোরতায় ভারতে এক শিশুসহ দুজনের মৃত্যু হয়েছে বলেও দাবি করেছে অ্যামনেস্টি। সংস্থাটি বলেছে, শান্তিপূর্ণ উপায়ে যাঁরা প্রতিবাদ জানাচ্ছেন, তাঁদের যে কায়দায় আইনশৃঙ্খলার জন্য ‘বিপজ্জনক’ হিসেবে চিহ্নিত করা হচ্ছে, তা গভীর উদ্বেগের বিষয়। একই সঙ্গে মুসলিমদের নিশানা করে সরকার ক্রমাগত যে পদক্ষেপ নিচ্ছে, তা-ও চিন্তার বিষয়।

এ বিষয়ে এখনও ভারত সরকারের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

অর্থসূচক/এইচডি/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.