ডিউক বলের সঙ্গে মুস্তাফিজের পরিচয় করিয়ে দিলেন ডোনাল্ড

অ্যান্টিগায় ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্টস একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিন চলাকালে বোলিং করতে দেখা যায়নি মুস্তাফিজুর রহমানকে। এই সময়টায় পেস বোলিং কোচের সঙ্গে ডিউক বলে অনুশীলন করছিলেন মুস্তাফিজ। এর আগে অ্যালান ডোনাল্ডের কাছে ডিউক বলে দীক্ষা নিয়েছেন মুস্তাফিজ।

সীমিত ওভারের ক্রিকেটে সব জায়গায় কোকাবুরা বলে খেলা হয়ে থাকে। তবে টেস্টের ব্যাপারটি কিছুটা ভিন্ন। টেস্ট ক্রিকেটে কোথাও ‘কোকাবুরা’ বলে খেলা হয়। তবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজে লম্বা সংস্করণের ক্রিকেটে খেলা হয়ে থাকে ডিউক বলে। আগে কখনোই ইংল্যান্ড বা ওয়েস্ট ইন্ডিজে টেস্ট খেলেননি মুস্তাফিজ। আর তাই ডিউক বলে কখনো খেলা হয়নি তার। এবার তাই ওয়েস্ট ইন্ডিজে ডিউক বলে অনুশীলন করছেন মুস্তাফিজ। আইপিএলের পর এবারই প্রথম বোলিং অনুশীলন করছেন তিনি।

বিসিবি প্রকাশিত ভিডিওতে এই প্রসঙ্গে ডোনাল্ড বলেন, ‘মাত্রই একটি সেশন হলো ফিজের সঙ্গে। আইপিএলের পর প্রথম বোলিং করল সে। বল নিয়ে কিছুটা ধারণা দিলাম তাকে। ডিউক বলে এটি তার প্রথম অভিজ্ঞতা। খুব সূক্ষ্ম পরিবর্তন করেছি তার গ্রিপে। তার মনে হচ্ছে, বেশ ভালোভাবে হাত থেকে বেরোচ্ছে বল।’

ডিউক বল নিয়ে বেশ ভালোই ধারণা আছে ডোনাল্ডের। নিজ ক্যারিয়ারে ইংল্যান্ডে আট টেস্ট ম্যাচে ৪৫ উইকেট নেন তিনি। এছাড়া ওয়েস্ট ইন্ডিজে পাঁচ টেস্ট খেলে উইকেট নেন ২০টি। কাউন্টি ক্রিকেটে ওয়ারউইকশায়ারের হয়ে প্রায় ১২ বছর খেলেন তিনি। ডিউক বলে খেলে ১৪১ ম্যাচে নেন ৫৩৬ উইকেট।

দক্ষিণ আফ্রিকান এই কিংবদন্তি আরও বলেন, ‘কোকাবুরা থেকে এবার ডিউক বলের পালা। যে বলের সঙ্গে আমি খুব ভালোভাবেই পরিচিত। ওয়ারউইকশায়ারের হয়ে কাউন্টি ক্রিকেটে ও ইংল্যান্ডে টেস্ট ম্যাচে খেলেছি এই বলে। এই বলের সিম বেশ উঁচু। অনেক কাজ করতে হবে এটিতে মানিয়ে নিতে হলে, আগেও যেমন আমরা দেখেছি।’

কোকাবুরা বলের সঙ্গে ডিউক বলের মৌলিক পার্থক্য সিম বা সেলাইয়ে। ডিউক বলের সিম বেশি খাড়া ও লম্বা সময় ধরে টিকে থাকে। তাই দীর্ঘক্ষণ বল করার পরেও এতে সুইং বেশি করে। অপরদিকে কোকাবুরা বলের সিম লম্বা সময় ধরে বোলিং করার পর বসে যায়। তাই সেখানে সুইং দীর্ঘস্থায়ী নয়।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.