বাজেটে সর্বোচ্চ বরাদ্দ অর্থ বিভাগে, সর্বনিম্ন রাষ্ট্রপতির কার্যালয়ে

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে অর্থ বিভাগে এক লাখ ৯০ হাজার ৭১৩ কোটি টাকা। এছাড়া বাজেটে সর্বনিম্ন বরাদ্দ ৩১ কোটি টাকা রাখা হয়েছে রাষ্ট্রপতির কার্যালয়ের জন্য।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপনকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান। আগামী অর্থবছরের জন্য ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন তিনি।

বাজেট পেশের সময় অর্থমন্ত্রী বলেন, স্থানীয় সরকার বিভাগে ৪১ হাজার ৭০৭ কোটি টাকা বরাদ্দ দেওয়ার প্রস্তাব করছি। এছাড়া প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ৪০ হাজার ৩৬০ কোটি, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে ৩৯ হাজার ৯৬১ কোটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে ৩৬ হাজার ৬৪৮ কোটি, স্বাস্থ্যসেবা বিভাগে ২৯ হাজার ২৮২ কোটি, কৃষি মন্ত্রণালয়ে ২৪ হাজার ২২৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি। একইসঙ্গে বিদ্যুৎ বিভাগে ২৪ হাজার ১৯৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

করোনাভাইরাসের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তনের লক্ষ্য নিয়ে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার হচ্ছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এবারের বাজেটের আকার যেমন বড়, তেমনি এ বাজেটে ঘাটতিও ধরা হয়েছে বড়।

অনুদান বাদে এই বাজেটের ঘাটতি দুই লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা, যা জিডিপির সাড়ে ৫ শতাংশের সমান। আর অনুদানসহ বাজেট ঘাটতির পরিমাণ দুই লাখ ৪১ হাজার ৭৯৩ কোটি টাকা, যা জিডিপির ৫ দশমিক ৪০ শতাংশের সমান।

এটি বর্তমান সরকারের ২৩তম এবং বাংলাদেশের ৫১তম ও বর্তমান অর্থমন্ত্রীর চতুর্থ বাজেট। বাজেটে সঙ্গত কারণেই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কৃষিখাত, স্বাস্থ্য, মানবসম্পদ, কর্মসংস্থান ও শিক্ষাসহ বেশকিছু খাতকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।

অর্থসূচক/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...