বাংলাদেশকে হোয়াইটওয়াশের লক্ষ্য ওয়েস্ট ইন্ডিজের

সবশেষ সিরিজে ইংল্যান্ডকে হারিয়ে জয়ের স্বাদ পেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। তাই বাংলাদেশের বিপক্ষে আসন্ন সিরিজেও একই ফলাফল চায় স্বাগতিকরা। দলটির প্রধান নির্বাচক ডেসমন্ড হেইন্স জানিয়েছেন, ঘরের মাঠের সুবিধা কাজে লাগিয়ে সাকিব আল হাসানের দলকে হোয়াইটওয়াশ করতে চান তারা।

২০২১ সালে খর্বশক্তির দল নিয়ে বাংলাদেশ সফরে এসেছিল ওয়েস্ট ইন্ডিজ। তারপরও স্বাগতিক বাংলাদেশকে পাত্তাই দেয়নি ক্যারিবিয়ানরা। এছাড়া ২০১৮ সালে দেশের মাঠে বাংলাদেশের বিপক্ষে সিরিজেও তারা জিতেছিল দুই টেস্টেই। সেবার গতিময় ও বাউন্সি উইকেটে খাবি খেয়েছিল বাংলাদেশের ব্যাটিং।

৪ বছর আগের সেই সিরিজে সফরকারী বাংলাদেশকে ৪৩ রানে গুটিয়ে দিয়ে পর ইনিংস ও ২১৯ রানে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। এবারও সেই অ্যান্টিগায় প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ। ওই ম্যাচের সেরা খেলোয়াড় কেমার রোচ যদিও এবারের টেস্টে খেলা নিশ্চিত নয়।

ফিটনেস টেস্ট উতরাতে পারলেই কেবল তিনি খেলতে পারবেন। এছাড়া ওই সময়ের অধিনায়ক ও সুইং বোলার জেসন হোল্ডার, অভিজ্ঞ ফাস্ট বোলার শ্যানন গ্যাব্রিয়েল নেই এবার। তবে ওয়েস্ট ইন্ডিজের লক্ষ্য একই, জানিয়ে দিলেন প্রধান নির্বাচক ও কিংবদন্তি ওপেনার হেইন্স।

হেইন্স বলেন, বাংলাদেশের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট অর্জন করতে চাই আমরা, যা হবে খুব গুরুত্বপূর্ণ। আমাদের জন্য দারুণ হবে যদি আমরা ঘরের মাঠের সুবিধা কাজে লাগিয়ে দুটি টেস্টই জিততে পারি ও ওই পয়েন্টগুলো পেতে পারি।’

টেস্ট চ্যাম্পিয়নশিপে এবারের চক্রে ৭ ম্যাচে ২ জয় নিয়ে শতকরা পয়েন্টের হিসেবে এখন ছয় নম্বরে আছে ওয়েস্ট ইন্ডিজ। ৮ ম্যাচে স্রেফ একটি জয় নিয়ে বাংলাদেশ আছে তলানিতে। আগামী বৃহস্পতিবার থেকে শুরু এই দুই দলের প্রথম টেস্ট।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.