সরকার অর্থনৈতিক কূটনীতির ওপর সর্বাধিক গুরুত্ব দিচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বর্তমান সরকার অর্থনৈতিক কূটনীতির ওপর সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। বিভিন্ন অর্থনৈতিক ও সামাজিক সূচকে বাংলাদেশের অগ্রগতির বিষয়ে আলোকপাত করে মন্ত্রী বলেন, দেশে দ্রুত শিল্পায়ন, কর্মসংস্থান বৃদ্ধি, রফতানি বৃদ্ধি এবং উচ্চতর দক্ষতা ও জ্ঞান অর্জনের ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের তাৎপর্যপূর্ণ ভূমিকা রয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) রাজধানীর ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে ইকোনমিক ডিপ্লোম্যাসি উইক এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এই প্রথমবার পররাষ্ট্র মন্ত্রণালয় ইকোনমিক ডিপ্লোম্যাসি উইকের আয়োজন করেছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেন-রাশিয়া সংঘাত আমাদের বুঝিয়েছে যে, আমরা সবাই একে অপরের সঙ্গে জড়িত এবং প্রতিটি বিষয় সবাইকে প্রভাবিত করে।

তিনি বলেন, দেশের উন্নতির জন্য প্রধানমন্ত্রীর রোডম্যাপ আছে এবং আমরা এ জন্য দুটি প্যাকেজ হাতে নিয়েছি। প্রথমটি হচ্ছে অর্থনৈতিক ডিপ্লোম্যাসি এবং অপরটি পাবলিক ডিপ্লোম্যাসি।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, অর্থনৈতিক ডিপ্লোম্যাসি পেশাদার কূটনীতিকদের পাশাপাশি অন্যান্য আগ্রহী ব্যক্তিরাও করে থাকে।

তিনি বলেন, বাংলাদেশের বর্তমানে প্রায় ৫০০ বিলিয়ন ডলার অর্থনীতি এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ প্রায় ৪২ বিলিয়ন ডলার। দেশের প্রবৃদ্ধি বাড়ছে এবং এটি ধরে রাখতে হলে বৈশ্বিক ব্যবস্থার সঙ্গে সঙ্গতিপূর্ণ বেসরকারি খাত প্রয়োজন।

দেশের আইটি খাতের সম্ভাবনার ক্ষেত্রে তিনি বলেন, বর্তমানে ১৫০ কোটি ডলারের আইটি পণ্য বাংলাদেশ রফতানি করছে এবং এটি ৫০০ কোটি ডলারে উন্নিত করার পরিকল্পনা আছে। এ জন্য সরকারও বিনিয়োগ করছে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.