কর্মী ছাঁটাইয়ের খবরে টেসলার শেয়ার পতন

মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ইনকরপোরেশনের প্রায় ১০ শতাংশ ভেতনভুক্ত কর্মী কমাতে চান প্রধান নির্বাহী ইলন মাস্ক। প্রতিষ্ঠানটির নির্বাহীদের কাছে পাঠানো এক ইমেইলে তিনি একথা জানান। ইমেইলটি বৃহস্পতিবার (২ জুন) পাঠানো হয়েছে। এর শিরোনাম ছিল ‘বিশ্বব্যাপী সব নিয়োগ স্থগিত রাখুন’। এ খবরে টেসলার শেয়ার ৯ দশমিক ২২ শতাংশ কমে যায়। খবর রয়টার্সের।

এদিন যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে ৭৭৬ ডলারে ৪.৬ শতাংশ শেয়ারদর বেড়ে লেনদেনের ইতি ঘটে। পরদিন টেসলার শেয়ারদর ৪ শতাংশের অধিক কমে যায়। এটা হয় প্রি-ওপেনিং সেশনে। যদিও আগের দিন মাইক্রোসফটের শেয়ারও ১.৬৬ শতাংশ কমে গিয়েছিল।

এদিকে ২.৬ ট্রিলিয়নের আর্থিক প্রতিষ্ঠান, জেপিমরগ্যান চেইজ-এর চেয়ারম্যান ও চীফ এক্সিকিউটিভ জেমি ডিমন ইউক্রেন যুদ্ধ ও মুদ্রাস্ফীতির কারণে বৈশ্বিক অর্থনীতির উপর যে বিপর্যয় আসছে তার পূর্বাভাস দিলে বিনিয়োগকারীরা আমলে নেয়, এতে দরপতন ঘটে। অবশ্য যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে এ্যাসেট ম্যানেজমেন্ট জেপিএমেরও ১.৩৯ শতাংশ দরপতন হয় সেদিন।

রয়টার্সের প্রতিবেদনটি এমন সময় আসে যখন মাস্ক তার টেসলার কর্মীদেরকে হোম অফিস ছেড়ে সশরীরে কাজ করার অথবা চাকরি ছেড়ে দেওয়ার জন্য নির্দেশ দেন।

টেসলা তার যুক্তরাষ্ট্রের বাজারে খারাপ করার পর চীনের সাংহাই কারখানার দিকে বেশ মনোযোগ দিচ্ছে, যাতে করে বাজার ফিরতে পারে। করোনা মহামারী থেকে এখনো পর্যন্ত টেসলা চীনের প্রধান-প্রধান শহরগুলোতে ৪০ হাজার একক উৎপাদন হারিয়েছে।

সর্বশেষ ব্লুমবার্গের বিলিয়নিয়ার ইনডেক্স অনুসারে মাস্ক চলতি বছরেই তার ব্যক্তিগত সম্পদ হারিয়েছেন ৪২.৯ বিলিয়ন ডলার। এখন তার সম্পদ রয়েছে ২২৭ বিলিয়ন ডলার।

উল্লেখ্য, চলতি বছরের জুন পর্যন্ত টেসলার শেয়ার ২৬ শতাংশ কমে যায়।

অর্থসূচক/এইচডি/এমএস

 

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...