স্টোকসদের ‘১০ ফুট উঁচুতে’ তুললেন ম্যাককালাম

নিউজিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্ট দিয়ে সাদা পোশাকের ক্রিকেটে ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে যাত্রা শুরু করবেন বেন স্টোকস। একই ম্যাচে লাল বলের ক্রিকেটে ইংল্যান্ডের কোচ হিসেবে অভিষেক হতে যাচ্ছে ব্রেন্ডন ম্যাককালামের। এই কিউই কোচের অধীনে খুব বেশি কাজ করার সুযোগ পাননি ইংলিশ ক্রিকেটাররা। কিন্তু তার দেয়া অনুপ্রেরণা দলকে বেশ আত্মবিশ্বাসী করে তুলেছে এমনটাই বলেছেন স্টোকস।

নিজেদের সর্বশেষ ১৭ টেস্টে ইংল্যান্ড জয় পেয়েছে মাত্র একটি ম্যাচে। সাদা পোশাকের ক্রিকেটে কতটা বাজে ফর্ম কাটাচ্ছে, তা বোঝাতে এই পরিসংখ্যান যথেষ্ট। এরপর ইংল্যান্ডের টেস্ট দলটাকে নতুন করে সাজানো হচ্ছে। তারই ধারাবাহিকতায় ইংলিশরা ফিরেছে দুই কোচ তত্ত্বে। যেখানে ম্যাকাকালামের দায়িত্বে থাকবেন সাদা পোশাকের দলের ক্রিকেটাররা। এবারই প্রথম কোনো জাতীয় দলের দায়িত্ব পেলেন ম্যাককালাম। তবে তার অধীনে কয়েক সপ্তাহ কোচিং করেই ইংলিশ ক্রিকেটাররা বেশ আত্মবিশ্বাসী হয়ে ওঠেছে।

স্টোকস বলেন, ‘তিনি যেভাবে কোচিং করাতে পছন্দ করেন তা ব্যাখ্যা করেছেন, তারমতো করে তিনি প্রায় সবকিছুই করেছেন। সে এখনো একটি বলও ছুড়েনি, সে খাপ খাওয়ানোর চেষ্টা করছে কিন্তু সে ভালো করছে। এটা সবাইকে বুঝানোর জন্য তিনি বলেছেন, ‘১০ ফুট উঁচু (আত্মবিশ্বাসের তুঙ্গে)।’

এদিকে আন্তর্জাতিক ক্রিকেটে কোচিংয়ের অভিজ্ঞতা না থাকলেও ফ্র্যাঞ্চাইজি লিগে কোচিংয়ের অভিজ্ঞতা আছে ম্যাককালামের। তিনি টেকনিকাল কোচিংয়ের চেয়েও ম্যান ম্যানেজমেন্টের ওপর বেশি জোর দেন এবং এই তত্ত্বেই বিশ্বাসী এই কিউই কোচ।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.