ষাঁড় জিতেছে ভারত পাকিস্তান ও শ্রীলংকার বাজারে

করোনাভাইরাস অতিমারির পরপর সৃষ্ট ইউক্রেন-রাশিয়া যুদ্ধে প্রচণ্ড চাপে পড়েছে বিশ্ব অর্থনীতি। বাড়ছে মূল্যস্ফীতি। কমে যাচ্ছে স্থানীয় মুদ্রার মান। তাতে টালমাটাল বিভিন্ন দেশের পুঁজিবাজার। হঠাৎ করেই হচ্ছে বড় দর পতন। আবার সেখান থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে বাজার। এমনই চেষ্টার ছাপ দেখা গেছে এশিয়ার এশিয়ার তিন দেশ ভারত, পাকিস্তান ও শ্রীলংকার বাজারে। ভাল্লুক ও ষাঁড়ের লড়াইয়ে আজ ষাঁড় জিতেছে।

আজ শনিবার ভারতের দুই স্টক এক্সচেঞ্জের সব সূচক বেড়েছে। বোম্বে স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক এসঅ্যান্ডপি সেনসেক্স ১ হাজার ৫৩৪ পয়েন্ট বা ২ দশমিক ৯১ শতাংশ বেড়ে ৫৪ হাজার ৩২৬ পয়েন্টে উন্নীত হয়েছে। এই সূচকের অন্তবর্ভূক্ত সব কোম্পানির শেয়ারের দাম বেড়েছে আজ।

ভারতের অপর বাজার ন্যাশনাল স্টক এক্সচেঞ্জেও আজ ছিল দারুণ তেজী অবস্থা। এই স্টক এক্সচেঞ্জের নিফটি ৫০ সূচক আজ ২ দশমিক ৮৯ শতাংশ বা ৪৫৭ পয়েন্ট বেড়েছে। দিন শেষে সূচকটির অবস্থান দাঁড়িয়েছে ১৬ হাজার ২৬৬ পয়েন্ট। এই সূচকে অন্তর্ভুক্ত ৫০ কোম্পানির মধ্যে আজ ৪৮টির শেয়ারের দাম বেড়েছে।

অর্থনৈতিক সঙ্কটে বিধ্বস্ত শ্রীলংকার পুঁজিবাজারও উর্ধমুখী ছিল আজ। দেশটির কলম্বো স্টক এক্সচেঞ্জের অল শেয়ার প্রাইস ইনডেক্স (ASPI) আজ ১১ দশমিক ৭৫ পয়েন্ট বা ১ দশমিক ১২ শতাংশ বেড়েছে। অন্যদিকে নির্বাচিত কোম্পানির সূচক অ্যাসঅ্যান্ডপি এসএল২০ আজ ১ দশমিক ৭৫ শতাংশ বা ৪৭ দশমিক ২১ পয়েন্ট বেড়েছে।

জ্বালানী তেলের মূল্য পরিশোধ নিয়ে সঙ্কটে পড়া পাকিস্তানের করাচি স্টক এক্সচেঞ্জেও উর্ধমুখী ধারা ছিল। সর্বশেষ কার্যদিবসে  এই এক্সচেঞ্জের কেএসই১০০ মূল্যসূচক ১১৭ দশমিক ২৫ পয়েন্ট বেড়েছে। এই এক্সচেঞ্জের কেএসই অল শেয়ার ইনডেক্স বেড়েছে ৯৭ দশমিক ৫৫ পয়েন্ট।

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...