বিমান ভাড়া বৃদ্ধি যেন থামছেই না

এই সপ্তাহে আবারও বেড়েছে জেট ফুয়েলের দাম আর তাই বেড়েছে বিমান ভাড়া।

দুই বছর আগে জেট ফুয়েলের যেখানে দাম ছিল ৪৬ টাকা এখন তা বেড়ে দাঁড়িয়েছে ১০৬ টাকায়। বিগত ১৮ মাসে জেট ফুয়েলের দাম বেড়েছে ১২২ শতাংশ। এতে যে রুটে বিমান ভাড়া ছিল ৩ হাজার টাকা, তা দ্বিগুণ হয়ে হয়েছে ৬ হাজার টাকা।

এ ব্যাপারে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) তথ্য পর্যালোচনা করে দেখা যায়, জেট ফুয়েলের আন্তর্জাতিক মূল্য প্রতি লিটার ১ দশমিক শূন্য ৪ ডলার। এই হিসাবে আন্তর্জাতিক বাজারেই এখন জেট ফুয়েলের দাম লিটার ১২৫-১২৬ টাকা। সরকার ভর্তুকি দিয়ে ১০৬ টাকা লিটার দরে বিক্রি করছে। ফলে আন্তর্জাতিক বাজারে না কমলে জেট ফুয়েলের দাম কমানোর কোনো সম্ভাবনা নেই। ২০২১ সালে জেট ফুয়েলের চাহিদা ছিল ৩ লাখ ১৯ হাজার ৭০৮ মেট্রিক টন, যার পুরোটাই আমদানিনির্ভর।

চলতি বছর জানুয়ারিতে প্রতি লিটার জেট ফুয়েলের দাম ছিল ৭৩ টাকা। ৯ ফেব্রুয়ারি আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার অজুহাতে ৭ টাকা বাড়ানো হয়। ৮ মার্চ প্রতি লিটার ৮০ টাকা থেকে বেড়ে ৮৭ টাকা নির্ধারণ করে বিপিসি। পরে ৭ এপ্রিল আবার ১৩ টাকা বাড়িয়ে প্রতি লিটার জেট ফুয়েলের দাম ১০০ টাকা করে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। সবশেষ গত ১৫ মে বাড়ানো হয় আরও ৬ টাকা।

দেশের এয়ারলাইনসগুলোর ভাড়া পর্যালোচনা করে দেখা যায়, করোনা মহামারির আগে যখন জেট ফুয়েলের দাম ৪৬ টাকা লিটার ছিল, তখন ঢাকা-যশোর রুটে সর্বনিম্ন ভাড়া ছিল ২ হাজার ৭০০ টাকা। এখন বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৮০০ টাকা। একইভাবে ঢাকা-কক্সবাজার রুটে সর্বনিম্ন ভাড়া ছিল ৩ হাজার ৭০০, এখন ৫ হাজার ৮০০ টাকা। ২ হাজার ৭০০ টাকা থেকে বেড়ে ঢাকা-সৈয়দপুরের ভাড়া এখন ৪ হাজার ৮০০ টাকা। চট্টগ্রাম, সিলেট, রাজশাহীর ভাড়া হয়েছে সর্বনিম্ন ৫ হাজার টাকা। করোনার আগে যা ছিল ২ হাজার ৭০০ টাকা।

আরেক দফা জেট ফুয়েলের দাম বাড়ায় বিমান ভাড়া আরও বাড়বে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

এতে করে দেশের পর্যটন খাত ক্ষতির মুখে পড়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

গত প্রায় দুই বছরে এই জেট ফুয়েলের দাম বেড়েছে দ্বিগুণের বেশি। এতে অভ্যন্তরীণ রুটে ভাড়াও বেড়ে হয়েছে প্রায় দ্বিগুণ। এভাবে বাড়তে থাকলে আকাশপথে যাতায়াতে যাত্রীদের ব্যয় আরও বাড়বে। তৈরি হবে নেতিবাচক ধারণা। একপর্যায়ে এয়ারলাইনসগুলো মুখ থুবড়ে পড়বে। তাই সরকারকে ভর্তুকি দিয়ে হলেও জেট ফুয়েলের দাম কমানো উচিত।

অর্থসূচক/এমআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...