ডলার নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ গভর্নরের

ডলার নিয়ে চরম অস্থিরতার সময়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. ফজলে কবির বলেছেন, ডলার নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। তিনি বলেন, নিত্যপণ্যসহ গুরুত্বপূর্ণ পণ্য আমদানির ক্ষেত্রে রিজার্ভ থেকে প্রয়োজনীয় ডলার সরবরাহের মাধ্যমে সেফ গার্ড দিচ্ছি। ফরেন কারেন্সি যাতে সমস্যা না হয় সেজন্য বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় ব্যবস্থা নিবে বলেও উল্লেখ করেন তিনি।

বুধবার (১৮ মে) বণিক বার্তা এবং বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশন (বিএলএফসিএ) এর যৌথ উদ্যোগে নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান নিয়ে দিনব্যাপী ‘এনবিএফআই মেলা ২০২২’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গভর্নর বলেন, আমদানিমুখী অর্থনীতি হওয়ায় ডলারের দাম বেড়ে গেছে। ডলারের বাজার নিয়ন্ত্রণ বাংলাদেশ ব্যাংক বিভিন্ন উদ্যোগ নিচ্ছে। এর অংশ হিসেবে নিত্যপ্রয়োজনীয় খাদ্য, মূলধনী যন্ত্রপাতি, শিল্পের কাঁচামাল, সার ও জ্বালানি আমদানিতে বাংলাদেশ ব্যাংক রিজার্ভ থেকে ডলার সরবরাহ করছে। এসব পণ্য আমদানিতে এখন পর্যন্ত ৬ বিলিয়ন ডলার সাপোর্ট দিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রয়োজন হলে আরো দেওয়া হবে।

তিনি আরো বলেন, ডলারের বাজার নিয়ন্ত্রণে মুদ্রার অবমূল্যায়ন করা হচ্ছে। গত ১ জুলাই থেকে ১৬ মে পর্যন্ত ৩ শতাংশ অবমূল্যায়ন করা হয়েছে। যদিও পার্শ্ববর্তী দেশসহ বিশ্বের অধিকাংশ দেশে এর চেয়ে অনেক বেশি পরিমাণে অবমূল্যায়ন করা হয়েছে।

সমাপনী অনুষ্ঠানে গভর্নর বলেন, বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ডলারের দাম ৮৭ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে। যদিও কিছু কিছু জায়গায় এর চেয়ে বেশি নেবার কথা শোনা যাচ্ছে। এই বিষয়ে বাংলাদেশ ব্যাংক পর্যবেক্ষণ করছে এবং সেই অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিবে।

খোলা বাজারে ডলারের দাম প্রসঙ্গে তিনি বলেন, খোলা বাজারে ডলারের দাম আরো বেশি। তবে এখানে খুব স্বল্পসংখ্যক মানুষ ডলার কেনাবেচা করে।

অর্থসূচক/এমএস/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...