শ্রীলংকার পুঁজিবাজারে সূচকের উল্লম্ফন

অর্থনৈতিক সঙ্কটে ধুঁকতে থাকা শ্রীলংকার পুঁজিবাজারে ধস থেমেছে। ব্যাপক দরপতনের পর কিছুটা ঘুরে দাঁড়িয়েছে বাজার। আজ মঙ্গলবার (১৭ মে) কলম্বো স্টক এক্সচেঞ্জে সব সূচকের বড় উল্লম্ফন ঘটেছে।

বিরোধী দল থেকে প্রধানমন্ত্রী নিয়োগ, সর্ব দলীয় সরকার গঠনের আহ্বান ও সরকার পদ্ধতি পরিবর্তন করে রাষ্ট্রপতির শাসন ব্যবস্থা থেকে প্রধানমন্ত্রীর শাসন ব্যবস্থায় রূপান্তরের উদ্যোগে দেশটিতে চলমান রাজনৈতিক অচলাবস্থা দূর হওয়ার আশাবাদ তৈরি হয়েছে। আর সব দলের অংশগ্রহণে সরকার হলে অর্থনৈতিক সঙ্কট থেকেও ধীরে ধীরে বের হয়ে আসা সম্ভব হবে বলে মনে করছেন দেশটির নাগরিকরা। পুঁজিবাজারের বিনিয়োগকারীরাও এই আশায় বুক বেঁধেছেন। তাতেই বাজারে পতন থেমেছে। বাজার কিছুটা উর্ধমুখী গতি পেয়েছে।

কলম্বো স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক অল শেয়ার প্রাইস ইন্ডেক্সের (এএসপিআই) ৪.৪ শতাংশ বা ৩৫৯.২৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৮৪৫৭ দশমিক ৬৫ গিয়ে থেমেছে। অফিসিয়াল ডাটা অনুসারে এটি গত ৬ এপ্রিলের পর সূচকের সর্বোচ্চ অবস্থান।

অন্যদিকে নির্বাচিত ২০ কোম্পানির সূচক এসএন্ডপি এসএল-২০ বৃদ্ধির হার ছিল আরও বেশি। এই সূচকটি আজ ৫.৫৪ শতাংশ বা ১৪৭.৫০ পয়েন্ট বেড়ে ২৮০৯.৮১ হয়েছে।

এদিন বাজারে লেনদেনের পরিমাণ ছিল ২৭৫ কোটি রুপি। এটা সর্বশেষ ২৮ এপ্রিল হতে এখনো পর্যন্ত সর্বোচ্চ রেকর্ডের লেনদেন।

বাজার বিশ্লেষক আরও বলেন, যেদিন থেকে এসএলপিপির দল থেকে বিক্রমাসিংহ প্রধানমন্ত্রী হিসেবে দেশটির দায়িত্ব গ্রহণ করেন সেদিন থেকে রাজনৈতিক অচলাবস্থার ইতি ঘটেছে। বাজার স্বাভাবিক হতে শুরু করেছে।

চলমান অর্থনৈতিক সঙ্কটের কারণে মাঝখানে বেশ কিছুদিন কলম্বো স্টক এক্সচেঞ্জে লেনদেন বন্ধ ছিল।

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...