ইসলামিক ব্যাংকিংয়ে যাচ্ছে এনসিসি ব্যাংক

এবার ইসলামী ব্যাংকিংয়ে যাচ্ছে বেসরকারি এনসিসি ব্যাংক। প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে বেশ কয়েকটি প্রচলিত ধারার ব্যাংকই শরীয়াহভিত্তিক ব্যাংকে রূপান্তর বা শরীয়াহভিত্তিক শাখা চালু করেছে। খুব শিগগিরই এনসিসি ব্যাংকও ইসলামিক ব্যাংকিং কার্যক্রম চালু করবে। এছাড়া, গ্রাহকদের সুবিধার্থে ব্যাংকটি নতুন তিনটি সেবা চালু করেছে।

মঙ্গলবার (১৭ মে) এনসিসি ব্যাংকের ২৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা জানান ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ মামদুদুর রশীদ। রাজধানীর মতিঝিলে ব্যাংকের প্রধান কার্যালয়ে সাংবাদিকদেও সঙ্গে এই মতবিনিময় সভা আয়োজন করা হয়।

মতবিনিময় সভায় এনসিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মামদুদুর রশীদ বলেন, বাংলাদেশ ব্যাংক এই বিষয়ে আমাদের অনুমোদন দিয়েছে। ফলে খুব শিগগিরই অর্থাৎ এ বছরের আগস্ট-সেপ্টেম্বরের মধ্যে আমরা ইসলামিক ব্যাংকিং কার্যক্রম চালু করব। এজন্য আমাদের একটি নির্ধারিত শাখা থাকবে। তবে গ্রাহক সব শাখায় এ সেবা নিতে পারবেন।

তিনি বলেন, ২৯তম বর্ষপূর্তির এ মাহেন্দ্রক্ষণে আমরা ৩টি নতুন সেবা চালু করেছি। প্রবাসী বাংলাদেশিরা রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে দেশের অর্থনীতির চাকা বেগবান করছেন তাদের কথা চিন্তা করেই আমরা ‘এনসিসি ব্যাংক এনআরবি গৃহ ঋণ এবং এনসিসি বৈদেশিক কর্মসংস্থান ঋণ’ নামে ২টি সেবা চালু করেছি। এছাড়া ‘মাইক্রো এটিএম’ নামে আমাদের গ্রাহকরা বিভিন্ন আউটলেটে পস মেশিন থেকে টাকা উত্তোলন করতে পারবেন।

শেয়ারবাজারে এনসিসি ব্যাংকের অবস্থান সম্পর্কে তিনি বলেন, দেশের ব্যাংকগুলোর মধ্যে আমরাই প্রথম দিকে ক্যাপিটাল মার্কেট সার্ভিসেস প্রতিষ্ঠা করি। এনসিসি ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান এনসিসি সিকিউরিটিজ অ্যান্ড সার্ভিসেস লিমিটেড দেশের পুঁজিবাজারে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে টেকসই পুঁজিবাজার গঠনে ভূমিকা রাখছে।

তিনি বলেন, এনসিসি ব্যাংকের দেশব্যাপী ১২৫টি পূর্ণাঙ্গ শাখা এবং ৬টি উপশাখায় মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে গ্রাহক সেবা পৌঁছে দিচ্ছে। করোনার প্রভাব মোকাবিলা করেও ২০২১ সালে আমরা লক্ষ্যমাত্রা অনুযায়ী ৭০০ কোটি টাকা অপারেটিং প্রফিট অর্জন করেছি। এ বছরও সব বাধা অতিক্রম করে আমাদের লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হব। আগামী দিনে দেশের শীর্ষ পাঁচটি ব্যাংকের মধ্যে এনসিসি ব্যাংকে নিয়ে যাওয়ার জন্য কাজ করে যাচ্ছি।

রেমিট্যান্স সম্পর্কে তিনি বলেন, প্রবাসী বাংলাদেশিদের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা নিরাপদ, দ্রুততম ও সহজতম উপায়ে দেশে বসবাসরত আত্মীয়-স্বজনের নিকট পৌঁছানোর লক্ষ্যে এনসিসি ব্যাংক নিজস্ব ১২৫টি শাখা এবং ৬টি উপশাখার পাশাপাশি টিএমএসএসের ৯০০টি শাখা, কর্মসংস্থান ব্যাংকের ২৫৬ শাখা, আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের ২৫০টি শাখা, প্রবাসী কল্যাণ ব্যাংক এর ৮৯টি শাখা এবং রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৩৮৩টি শাখা তথা মোট ১ হাজার ৮৭৮টি শাখার মাধ্যমে রেমিট্যান্সের অর্থ প্রদান করছি।

ব্যাংকের এমডি জানান, বাংলাদেশ ব্যাংকের নির্দেশ মোতাবেক কর্মকর্তা-কর্মচারীদের নতুন বেতনকাঠামো পুনর্বিন্যাস করা হয়েছে। বেতনের চারটি গ্রেড কমিয়ে একটি করা হয়েছে। কর্মকর্তাদের ক্যারিয়ার উন্নতির জন্য অফিসার পর্যায়ে তিনটি পদ কমিয়ে দুটি করেছে।

মামদুদুর রশীদ বলেন, আমরা শুধু মুনাফায় বিশ্বাসী না। সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে বিগত বছরগুলোতে আমরা শিক্ষা, স্বাস্থ্য ও চিকিৎসা ক্ষেত্রে সিএসআর কার্যক্রম আরও বেশি সম্প্রসারিত করেছি। সারাদেশে অসহায় ও দুস্থ মানুষের মাঝে ডেঙ্গু ও করোনা মোকাবিলায় বিনামূল্যে চিকিৎসা সরঞ্জাম বিতরণ করেছি।

অনুষ্ঠানে জানানো হয়, চলতি বছরের মার্চ শেষে এনসিসি ব্যাংকের আমানত ১৯ হাজার ৫৪৭ কোটি টাকা। ঋণ দিয়েছে ১৯ হাজার ২৪০ কোটি টাকা। বিনিয়োগ ৪ হাজার ৭৯৬ কোটি টাকা। ব্যাংকটির মন্দ ঋণের হার ৪ দশমিক ৫৬ শতাংশ।

অনুষ্ঠানে ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক খন্দকার নাইমুল কবির, উপ-ব্যবস্থাপনা পরিচালক এম আশেক রহমান, উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. মাহবুব আলম, উপ-ব্যবস্থাপনা পরিচালক রাহাত উল্লা খান, উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. জাকির আনাম ছাড়াও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.