ভারতের পুঁজিবাজারে বড় উত্থান

টানা কয়েকদিনের দর পতনের পর ঘুরে দাঁড়িয়েছে ভারতের পুঁজিবাজার। আজ নিয়ে টানা দু’দিন সূচক বেড়েছে। এর মধ্যে আজ বাজারে মূল্যসূচকের বড় উত্থান ঘটেছে। আর এই সূচক বৃদ্ধির পরিমাণ গত তিন মাসের মধ্যে সর্বোচ্চ।

খবর ইকোনোমিক টাইমস ও বিজনেস স্ট্যান্ডার্ডের

গত এপ্রিল মাসের গোড়া থেকে ভারতের পুঁজিবাজারে টানা পতন শুরু হয়। তখন থেকে সামান্য বিরতি দিয়ে দিয়ে পতন হয়েছে। গত ৫ এপ্রিল বোম্বে স্টক এক্সচেঞ্জের (বিএসই) প্রধান মূল্যসূচক এসঅ্যান্ডপি সেনসেক্স এর অবস্থান ছিল ৬০ হাজার ১৭৬ পয়েন্ট। গত ১৩ এপ্রিল তা কমে ৫২ হাজার ৭৯৩ পয়েন্টে নেমে আসে। দেড় মাসের ব্যবধানে সেনসেক্স কমেছে ৭ হাজার ৩৮৩ পয়েন্ট বা ১২ শতাংশ।

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি ও উচ্চ মূল্যস্ফীতিজনিত কারণে বাজারে এমন নিম্নমুখী ধারায় নেমে আসে। এছাড়া বিদেশী বিনিয়োগ প্রত্যাহারের চাপও ছিল বাজারে। সব মিলিয়ে স্থানীয় বিনিয়োগকারীদের মধ্যে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। বাজারে আরও দর পতন হতে পারে-বিনিয়োগকারীরা যখন এমন আশংকা করছিলেন তখনই ঘুরে দাঁড়ায় বাজার। সোমবার প্রথম ঘুরে দাঁড়ানোর আভাস দেখা যায়। তবে এদিন সূচক বেড়েছিল মাত্র ১৮০ পয়েন্ট। কিন্তু আজ বাজারে সূচকের বড় ধরনের উল্লম্ফন ঘটে।

আজ মঙ্গলবার (১৭ মে) সেনসেক্স ১ হাজার ৩৪৫ পয়েন্ট বা ২.৫৪ শতাংশ বেড়ে ৫৪ হাজার ৩১৮ পয়েন্টে উঠে আসে।

এদিন ভারতের অপর পুঁজিবাজার ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটি ৫০ সূচক ৪১৭ পয়েন্ট বা ২.৬০ শতাংশ বেড়ে ১৬ হাজার ২৫৯ পয়েন্ট দাঁড়ায়।

চলতি বছরের ১৫ ফেব্রুয়ারির পর একদিনে কোনো সূচকই এতটা বাড়েনি।

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...