রাশিয়ায় ব্যবসা গুটিয়ে নিল ম্যাকডোনাল্ডস, শেয়ারের দরপতন

বিগত ৩০ বছরের সব হিসাব-নিকাশ মিটিয়ে রাশিয়ায় নিজেদের ব্যবসা গুটিয়ে নিয়েছে ম্যাকডোনাল্ডস। এদিকে ম্যাকডোনাল্ডসের রাশিয়া ছাড়ার এই খবরেই নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির দরপতন হয়েছে। গতকাল সোমবার (১৬ মে) ট্রেডিংয়ের শুরুতেই কোম্পানিটির শেয়ারের মূল্য ১ শতাংশ কমে গিয়ে ২৪২.৫০ মার্কিন ডলারে ঠেকে। যদিও দিনের শেষে শেয়ার মূল্য কিছুটা বৃদ্ধি পেলে ২৪৫.৪০ মার্কিন ডোলারে গতকাল কোম্পানিটির লেনদেন শেষ হয়।

তবে আজ মঙ্গলবার (১৭ মে) লেনদের শুরুতেই ম্যাকডোনাল্ডসের শেয়ারের দাম গতদিনের তুলনায় শূন্য দশমিক ৫১ শতাংশ কমে গিয়ে ২৪৩.৭৭ ডলারে লেনদেন শুরু হয়। আর লেনদেন শেষে গতদিনের তুলনায় দশমিক ৪১ শতাংশ কমে ২৪৪.০৪ মার্কিন ডলারে কোম্পানিটির শেয়ার বিক্রি হয়েছে।

ম্যাকডোনাল্ডসের রাশিয়ায় যাত্রা শুরু হয় সোভিয়েত ইউনিয়নের পতনের পর ১৯৯০ সালের দিকে । রাশিয়ার মাটিতে এটিই ছিল প্রথম কোনো পশ্চিমা ফাস্ট ফুড কোম্পানি।

১৯৯০ সালে রাশিয়ার মস্কোর পুশকিন স্কয়ারে যেদিন ম্যাকডোনাল্ডস তাদের প্রথম আউটলেটটি চালু করে, সেদিন প্রায় ৩০ হাজার মানুষের ভিড় হয়েছিল রেস্টুরেন্টটির বাইরে।

তবে রাশিয়া-ইউক্রেন সংঘাত বদলে দিয়েছে এই চিত্র। ফেব্রুয়ারির শেষার্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করলে, একে একে সব পশ্চিমা কোম্পানি রাশিয়া ছাড়তে শুরু করে। টিকে থাকার সর্বোচ্চ চেষ্টার পর ম্যাকডোনাল্ডস এবার বুঝে গেছে, যে ধাঁচে যুদ্ধ চলছে এতে করে ব্যবসা চালিয়ে যাওয়া সম্ভব হবে না।

এমনই কিছু তথ্যই উঠে এসেছে আন্তর্জাতিক গণমাধ্যম ব্লুম্বার্গের প্রতিবেদনে।

অন্যদিকে গতকাল সোমবার (১৬ মে) ম্যাকডোনাল্ডসের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস কেম্পসজিনসকি বলেন, ‘রাশিয়া ও ম্যাকডোনাল্ডস একে অপরের সঙ্গে নিবিড়ভাবে জড়িত। আমরা ঘুণাক্ষরেও কল্পনা করিনি এমন দিন দেখতে হবে। কিন্তু দুর্ভাগ্য আমাদের, এমন দিন এসে গেছে। রাশিয়া ছাড়তে হচ্ছে আমাদের।’

শুরুতে ক্ষণস্থায়ীভাবে রাশিয়াতে তাদের আউটলেটগুলো বন্ধ করলেও, একেবারে তলিতল্পা নিয়ে যে ফিরে যেতে হবে সেটি হয়তো বুঝতে পারেনি ম্যাকডোনাল্ডস। একদিকে তীব্র সরবরাহ সংকট, অন্যদিকে মানবিকতার পশ্চিমা আবেগ। দুইয়ে মিলে এ কয়মাস ধরে সুবিধা করে উঠতে পারছিল না ম্যাকডোনাল্ডস। এর পরিপ্রেক্ষিতেই এমন সিদ্ধান্ত নিতে হয়েছে প্রতিষ্ঠানটিকে।

ইতোমধ্যে ম্যাকডোনাল্ডস তাদের আউটলেটগুলো ‘ডি-আর্ক’ নামের একটি রাশিয়ান রেস্টুরেন্ট কোম্পানির কাছে বিক্রি করে দিয়েছে। আউটলেটগুলো থেকে সরিয়ে ফেলা হয়েছে ম্যাকডোনাল্ডসের নাম ও লোগো, বদলে ফেলা হয়েছে খাবারের মেন্যু।

অর্থসূচক/এমআর/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.