ভারতের কারণে বিশ্ববাজারে গমের দাম চড়া

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে গম রফতানি নিষিদ্ধ করেছে ভারত। এতেই হুরহুর করে বেড়ে যায় গমের দাম। কিন্তু দেশটিতে গ্রীষ্মের তাপদাহ রেকর্ড করায় এবং দেশীয় বাজারে গমের দাম অস্বাভাবিক হওয়ায় ভারত গম রফতানি সম্পূর্ণ নিষেধ করেছে।

সোমবার (১৬ মে) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। এদিকে চলতি বছরে গমের দাম ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এতে পাউরুটি থেকে শুরু করে নুডলসসহ সবকিছুর দাম বেড়েছে।

যদিও গম রফতানি স্থগিতের বিষয়টি সাময়িক উল্লেখ করে ভারত বলছে, আমাদের সাথে যেসব দেশের গম রফতানির ক্রেডিটপত্রের চুক্তি হয়েছে তাদের কাছে গম পাঠান হবে। তবে খাদ্য নিরাপত্তার চাহিদা পূরণ করতে যেসব দেশ তাদেরকে (ভারত) অনুরোধ করবে তাদের কাছেও গম রফতানি করা হবে।

বিশ্বের শীর্ষ শক্তিশালী ৭টি অর্থনীতির দেশ নিয়ে গঠিত ‘গ্রুপ অব সেভেন’ বা জি-৭ এর অনুষ্ঠিত জার্মানি বৈঠকে ভারতের নেওয়া সিদ্ধান্তের সমালোচনা করেছেন কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফান্স, জার্মানি, জাপান ও ইতালির কৃষিমন্ত্রীরা।

এ সময় জার্মান কৃষিমন্ত্রী সিম ওযেডিমির বলেন, সংকট ক্রমে শোচনীয় থেকে অধিকতর শোচনীয় হতে থাকবে যদি প্রত্যেকে এভাবে করে রফতানি নিষেধাজ্ঞা আরোপ করতে থাকে।

বিবিসির এ প্রতিবেদনে বলা হয়েছে, যদিও ভারত বিশ্বের ২য় বৃহত্তম গম উৎপাদক দেশ তবুও এটি পূর্বে প্রধান ছিল না কারণ এর উৎপাদনের অধিকাংশই দেশীয় বাজারে বিক্রি হয়ে যায়। রাশিয়ার আগ্রাসন, বন্যা ও খরার কারণে ইউক্রেনের উৎপাদিত গম রফতানি হুমকির মুখে পড়লে কৃষি ব্যবসায়ীরা প্রত্যাশা করছিলেন যে স্বল্প সময়ের জন্য হলেও ভারত থেকে এ ঘাটতি পূরণ করা যাবে।

জানা গেছে, গম রফতানিতে নিষেধাজ্ঞা দেওয়ার প্রাক্কালে ভারতের টার্গেট ছিল তার ১০ মিলিয়ন টন গম রফতানি করবে।

অর্থসূচক/এইচডি/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.