আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যানরাও সহযোগী প্রতিষ্ঠানে থাকতে পারবেন না

এখন থেকে দেশের কোনো আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যান ওই প্রতিষ্ঠানের কোনো সহযোগী প্রতিষ্ঠান বা ফাউন্ডেশনের পরিচালক হতে পারবেন না। একইসঙ্গে আর্থিক প্রতিষ্ঠানের নির্বাহী কমিটি, নিরীক্ষা কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যানদেরও সহযোগী প্রতিষ্ঠানের পর্ষদে থাকায় নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা ও ব্যবস্থাপনায় শৃঙ্খলা আনতে বাংলাদেশ ব্যাংক বৃহস্পতিবার (১২ মে) এই বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

এতে বলা হয়েছে, কোনো আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বা পর্ষদ সদস্যদের সমন্বয়ে গঠিত সহায়ক কমিটি যথা- নির্বাহী কমিটি, অডিট কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান হিসেবে নিযুক্ত ব্যক্তি সাবসিডিয়ারি কোম্পানি বা আর্থিক প্রতিষ্ঠানের অর্থায়নে গঠিত ও পরিচালিত প্রতিষ্ঠান বা ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদ বা গভর্নিং বডির চেয়ারম্যান, পরিচালক বা সদস্য হতে পারবেন না। কেউ এরকম থাকলে আগামী ৩০ জুনের মধ্যে পদত্যাগ করতে হবে। একইসঙ্গে পদ শূন্যের পর ৭ কর্মদিবসের মধ্যে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হবে।

এছাড়া কোনো ব্যক্তি আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারহোল্ডার পরিচালক, মনোনীত, প্রতিনিধি বা স্বতন্ত্র পরিচালক হিসেবে ন্যূনতম এক বছর দায়িত্ব পালন করলে মেয়াদপূর্তি, অবসর বা অব্যাহতির পর আর ওই আর্থিক প্রতিষ্ঠানের নিয়মিত বা চুক্তিভিত্তিক পদে নিযুক্ত হতে পারবেন না। এরকম কাউকে নিয়োগ দেওয়া হলে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে অব্যাহতি দিতে হবে। পদ শূন্যের পরে ৭ কর্মদিবসের মধ্যে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হবে।

প্রসঙ্গত, আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ২৫(৩) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এই নির্দেশনা জারি করা হয়েছে। এর আগে, বুধবার (১১ মে) তফসিলি ব্যাংকের বিষয়ে একই নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.