আবেদন বাতিল, পুঁজিবাজারে আসা হচ্ছে না সুব্রা সিস্টেমসের

পুঁজিবাজারে আসা হচ্ছে না এসএমই খাতের কোম্পানি সুব্রা সিস্টেমসের। কোম্পানিটিকে দেওয়া কিউআইও (কোয়ালিফাইড ইনভেস্টর অফার) এর অনুমোদন বাতিল করা হয়েছে। গ্রাহকের অর্থ আত্মসাতকারী ব্রোকারহাউজ বানকো সিকিউরিটিজের সাথে সংশ্লিষ্টতার দায়ে এই অনুমোদন বাতিল করেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

আজ বৃহস্পতিবার (১২ মে) কিউআইও বাতিলের বিষয়টি জানিয়ে বিএসইসি কোম্পানিটির কাছে চিঠি পাঠিয়েছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, জালিয়াতিতে যুক্ত ব্রোকারহাউজ বানকো সিকিউরিটিজের ২ জন পরিচালক সুব্রা সিস্টেমস লিমিটেডেও পরিচালক হিসেবে আছেন। এ কারণে সুব্রা সিস্টেমসের বিনিয়োগকারীরা আস্থাহীনতায় ভুগবেন, তারাও ঝুঁকিতে পড়তে পারেন-এমন বিবেচনায় কোম্পানিটির কিউআইও বাতিল করা হয়েছে।

সুব্রা সিস্টেমস লিমিটেড অভিহিত মূল্য ১০ টাকা দরে ১ কোটি ২০ লাখ শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে ১২ কোটি টাকা সংগ্রহ করার জন্য অনুমতি চেয়েছিল।

বিএসইসির পাঠানো চিঠিতে বলা হয়েছে, বিনিয়োগকারীদের স্বার্থে সুব্রা সিস্টেমসের কিউআইও অনুমোদনের অবস্থানে নেই কমিশন।

গত বছরের প্রথম দিকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য প্রতিষ্ঠান বানকো সিকিউরিটিজের বিরুদ্ধে গ্রাহকদের অর্থ আত্মসাতের অভিযোগ উঠে। পরে ডিএসইর এক তদন্তে দেখা যায়, প্রতিষ্ঠানটির সম্মিলিত গ্রাহক হিসাবে ৬৬ কোটি টাকার ঘাটতি আছে। অর্থাৎ গ্রাহকদের ওই টাকা কোম্পানি কর্তৃপক্ষ সরিয়ে নিয়েছে। এর প্রেক্ষিতে প্রথমে ব্রোকারহাউজটির লেনদেন বন্ধ করে দেয় ডিএসই। পরে মতিঝিল থানায় একটি মামলা দায়ের করে। এর প্রেক্ষিতে কোম্পানিটির চেয়ারম্যানসহ কয়েকজনকে গ্রেফতার করা হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...