‘জাদেজা যেন জলের বাইরের কোনো মাছ’

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের মৌসুমের শুরুর দিকে রবীন্দ্র জাদেজার কাঁধে নেতৃত্বভার অর্পণ করে ঠিক করেনি চেন্নাই সুপার কিংস- এমনটা মনে করেন রবি শাস্ত্রী। ইতোপূর্বে কখনো অধিনায়কত্ব না করা জাদেজাকে নেতৃত্বের দায়িত্ব দিয়ে ভুল করেছে চেন্নাই, এমন মতামত দিয়েছেন তিনি।

এবারের আসর শুরুর আগে আচমকা চেন্নাইয়ের অধিনায়কত্ব ছাড়েন মহেন্দ্র সিং ধোনি। নতুন অধিনায়ক হিসেবে ঘোষণা করা হয় জাদেজার নাম। কিন্তু নেতা হিসেবে তেমন কিছুই করতে পারেননি জাদেজা।

চেন্নাইয়ের খেলা প্রথম আট ম্যাচে নেতৃত্ব দিয়ে তিনি মাত্র দুটিতে জেতাতে পেরেছেন। এমন ব্যর্থতার পর ধোনি পুনরায় অধিনায়ক হয়ে ফিরলে তিনটি ম্যাচের মধ্যে দুটিই জিতে যায় চেন্নাই। এসব ব্যাপারে ভারতের সাবেক ক্রিকেটার ও কোচ শাস্ত্রী বলেন, ‘সে (জাদেজা) সহজাত অধিনায়ক নয়। কোনো পর্যায়ে সে অধিনায়কত্ব করেনি। দায়িত্ব পাওয়াটা তার জন্য কঠিনই ছিল। অনেকেই তার নেতৃত্বগুণ বিচার করবে। কিন্তু এটা তো তার দোষ নয়। সে আগে কোথাও নেতৃত্ব দেয়নি। তাকে দেখে মনে হচ্ছিল সে জলের বাইরের কোনো মাছ। তার যেন কোনো জায়গাই নেই। অথচ ক্রিকেটার হিসেবে সে দারুণ। অলরাউন্ডারদের মধ্যে সে এখনও সেরা। তাকে নেতৃত্বের দায়িত্ব দেয়ায় সিএসকে’কে ভুগতে হয়েছে।’

আইপিএলের প্রথম আসর থেকেই চেন্নাইয়ের নেতৃত্বে ছিলেন ধোনি। অধিনায়ক হিসেবেও আইপিএলের ইতিহাসের সেরা তিনি। ধোনির অধীনে চেন্নাই প্রায় ৬০ শতাংশ ম্যাচে জয় পেয়েছে। আর তার নেতৃত্বে আইপিএলের ৯ আসরেই ফাইনাল খেলেছে চেন্নাই। এর মধ্যে ২০১০, ২০১১, ২০১৮ ও ২০২১ সালে আইপিএলের শিরোপা ঘরে তোলে দলটি।

 

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...