পোল্যান্ডে রুশ রাষ্ট্রদূতের ওপর ‘লাল রঙ’ নিক্ষেপ

পোল্যান্ডে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত সের্গেই আন্দ্রেয়েভের ওপর হামলা হয়েছে। তবে তাকে শারীরিকভাবে নির্যাতন করা হয়নি, তার চোখেমুখে রক্তের মতো লাল রঙ ছুড়ে মেরেছে মানুষ।

সোমবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে রাশিয়ার সেনাদের সমাধিস্থলে পুস্পস্তবক অর্পণ অনুষ্ঠানের সময় আন্দ্রেয়েভের ওপর হামলা হয়। এ সময় তাকে ইউক্রেন সমর্থকরা ঘিরে ধরে এবং ইউক্রেনের পতাকা নিয়ে নানা স্লোগান দিতে থাকে। তখনই বিভিন্ন দিক থেকে তার চোখে মুখে ও মাথায় লাল রঙ ছুড়ে মারা হয়। তবে তিনি অক্ষত আছেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে পোল্যান্ডে জার্মানির নাজিবাহিনীর হাতে নিহত রুশ সেনাদের সমাধিস্থলে প্রতি বছর ৯ মে’র বিজয় বার্ষিকীতে পুস্পস্তবক অর্পণ করা হয়। সোমবার ছিল জার্মানির ওপর রাশিয়ার বিজয় বার্ষিকী। খবর- পার্সটুডের

গত সপ্তাহে পোল্যান্ড কর্তৃপক্ষ এবারের প্রথাগত পুস্পস্তবক অর্পণের অনুষ্ঠান বাতিলের পরামর্শ দেয়। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের প্রেক্ষাপটে এই পরামর্শ দেয়া হয়। রুশ দূতাবাস বিজয় দিবসের সব অনুষ্ঠান বাতিল করেছে তবে সেনাদের সমাধিস্থলে রাষ্ট্রদূত আন্দ্রেয়েভের সফর ও পুস্পস্তবক অর্পণের অনুষ্ঠান বহাল রাখে।

এদিকে, এই হামলার নিন্দা জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। তিনি বলেন, বিজয় দিবসের অনুষ্ঠানে বাধা দেয়া ও সোভিয়েত আমলের বিভিন্ন স্মৃতিসৌধ ও সমাধিস্থলে হামলার মধ্যদিয়ে একথা পরিষ্কার হয় যে, পশ্চিমারা আবারো নাৎসীবাদ ফিরিয়ে আনতে চায়।

 

 

অর্থসূচক/এএইচআর

 

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...