ঘূর্ণিঝড় আসানি’র লঘুচাপ বঙ্গোপসাগরে

ঘূর্ণিঝড় আসানি’র সুনির্দিষ্ট লঘুচাপটি দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে প্রবেশ করেছে। আর তাই দেশের সমুদ্র বন্দরগুলোকে পরবর্তী নির্দেশনা অনুসরণ করতে বলা হয়েছে।

শনিবার (৭ মে) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক স্বাক্ষরিত হালনাগাদকৃত আবহাওয়ার সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়।

সতর্কবার্তায় বলা হয়েছে, দক্ষিণ আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি শনিবার সকাল ৬টায় দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থান করছিল। সুনির্দিষ্ট এ লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

আবহাওয়া অফিস আরও জানায়, সম্ভাব্য ঘূর্ণিঝড়টির জন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে পরবর্তী নির্দেশনা অনুসরণ অব্যাহত রাখতে বলা হয়েছে।

এর আগে সকালে আবহাওয়া অফিস জানায়, ‘এখন পর্যন্ত ধারণ করা হচ্ছে ঘূর্ণিঝড়টি উড়িষ্যা, পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশ উপকূল দিয়ে যেতে পারে। এর মানে বাংলাদেশের নিকটবর্তী অঞ্চল দিয়ে যাবে। বর্তমান হিসাব অনুযায়ী দেশের খুলনা ও সাতক্ষীরা অঞ্চলে এর প্রভাব পড়বে। যেহেতু এটি সাইক্লোন হবে, সেহেতু এর নিয়ম হচ্ছে এটি যেখানেই আঘাত করুক না কেন, তার ডানপাশের এলাকায় প্রভাব বেশি পড়বে। সেই হিসাবে উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের ডান পাশে বাংলাদেশ। এটা একটি বড় বিষয়। তারপরও এর গতি ও দিক পরিবর্তন হতে পারে।’

অর্থসূচক/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...