‘হিটলারের দেহে ইহুদি রক্ত’ রুশ মন্তব্যে চটল ইসরায়েল

“জার্মানির নাৎসী নেতা এডলফ হিটলারের দেহে ইহুদি রক্ত ছিল” – রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যভরভের এমন মন্তব্যে ক্ষোভ প্রকাশ করেছে ইসরায়েল। এমন মন্তব্যের সুস্পষ্ট ব্যাখ্যার জন্য ইসরায়েলে রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে। তাকে ক্ষমাও চাইতে বলা হয়েছে।

রবিবার (২মে) ইতালিয়ান রিটি-৪ নামক চ্যানেলের এক সাক্ষাতকারে ল্যভরভকে জিজ্ঞেস করা হয়েছিল যে রাশিয়া কিভাবে ইউক্রেনকে “নাতসি” মুক্ত করতে চায় যেখানে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি নিজেই একজন ইহুদিদের বংশধর।

জবাবে তিনি বলেন, “ ইউক্রেনের প্রেসিডেন্ট ইহুদি হলেই যে ইউক্রেনে নাৎসীরা নেই এটা প্রমাণ হয়না। আমার ভুল হতে পারে, কিন্তু হিটলারেরও দেহে সম্ভবত ইহুদি রক্ত ছিল।”

এদিকে রুশ মন্তব্যে ইসরায়েল প্রধানমন্ত্রী নাফাটলি বেনেট জানিয়েছেন, এ ধরনের কথার অর্থ হল ইতিহাসের জঘন্যতম অপরাধের জন্য সমগ্র ইহুদিদের অপবাদ দেয়া এবং দোষীদের তাদের শাস্তির থেকে নিষ্কৃতি দেয়া।

ল্যভরভের এমন মন্তব্যে রাশিয়া নীরব রয়েছে খোঁচা দিয়ে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি তাঁর ভিডিও বার্তায় জানান, “এর অর্থ হল রুশনেতারা ২য় বিশ্বযুদ্ধ হতে শিক্ষা নেতে ভুলে গেছেন অথবা তারা সেই যুদ্ধ হতে সম্ভবত শিক্ষা নেন নি।”

ল্যভরভের এ মন্ত্যব্যে ক্ষোভে ফেটে পড়েন ইসরায়েল পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিড। তিনি বলেন, “আজকের যে যুদ্ধ (রাশিয়ার ইউক্রেন হামলা) তা সেই গণহত্যার শামিল” এবং এটা “অমার্জনীয়”।

তবে রয়টার্স রিপোর্ট বলছে, হিটলারের নির্দেশে ৬০ লাখ ইহুদিকে হত্যা করা হয়। তাদের স্মরণে ইসরায়েলে স্মৃতিসৌধ ইয়াদ ভাশেমে নির্মাণ করা হয়েছে। এ স্মৃতিসৌধের চেয়ারম্যান দানি দায়ান বলেছেন, রুশমন্ত্রী “একটি ইহুদি বিরোধী ষড়যন্ত্র তত্ত্ব প্রচার করছেন যার কোনো ভিত্তি নেই”
গতকাল (২মে) ছিল ইসরায়েলের জন্য “গণহত্যা স্মরণ দিবস”। এ দিবসে ইতালীয় টেলিভিশন সাক্ষাতকার দিতে গিয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী ইহুদি সম্পর্কে মন্তব্য করেন।

সূত্রঃ বিবিসি ও রয়টার্স

অর্থসূচক/এইচডি

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...