রাশিয়ার তেল-গ্যাস বন্ধ করবে জার্মানি

জার্মানির অর্থ ও পরিবেশমন্ত্রী হাবেক জানিয়েছেন, তারা এই গরমকাল শেষ হওয়ার আগেই রাশিয়ার উপর থেকে তেল ও গ্যাস নিয়ে নির্ভরতা পুরোপুরি কাটিয়ে উঠবেন। এখনই তারা আগের তুলনায় অনেক কম তেল ও গ্যাস আমদানি করছেন।

মন্ত্রী টুইট করে বলেছেন, তাদের এই লক্ষ্য একেবারেই বাস্তবসম্মত। একটি বিবৃতিতে হাবেক বলেছেন, তারা ইতিমধ্যেই তেল আমদানির পরিমাণ ১২ শতাংশ, কয়লা আট শতাংশ ও প্রাকৃতিক গ্যাস আমদানির হার ৩৫ শতাংশ কম করেছেন।

হাবেকের দাবি, যৌথ প্রয়াসের ফলে এই সাফল্য পাওয়া সম্ভব হয়েছে। যে পদক্ষেপ নেয়া হয়েছে, তাতে রাশিয়ার তেল ও গ্যাসের উপর জার্মানি আর নির্ভরশীল থাকবে না। তার মতে এই পদক্ষেপ নেয়া জরুরি ছিল, কারণ, জার্মানি আর তেল ও গ্যাস নিয়ে রাশিয়ার ব্ল্যাকমেলের শিকার হতে চায় না।

তবে জার্মানির সেন্ট্রাল ব্যাংক জানিয়েছে, এভাবে রাশিয়ার তেল ও গ্যাস আমদানি বন্ধ করে দিলে মুদ্রাস্ফীতি বাড়বে। তার প্রভাব শিল্পক্ষেত্রে পড়বে।

এই সপ্তাহে ইইউ সিদ্ধান্ত নিয়েছে, তারা অগাস্টের পর রাশিয়া থেকে কয়লা আমদানি করবে না। তারা রাশিয়া থেকে তেল কেনা নিয়েও নিষেধাজ্ঞা জারি করতে পারে। বর্তমানে ইইউ রাশিয়ার কাছ থেকে প্রতিদিন ৮৫০ মিলিয়ান ডলারের তেল ও গ্যাস কেনে। সূত্র: ডিডাব্লিউ, এপি

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...