টুইটার ক্রয়ে ১২৬ বিলিয়ন ডলার হারাল টেসলা

টেসলা একদিনে ১২৬ বিলিয়ন ডলার হারিয়েছ। টুইটার ক্রয় চুক্তির দু’দিনও হয়নি, ধপাস করে পড়ে গেল টেসলার শেয়ার। মঙ্গলবার ২৬ এপ্রিল টেসলার শেয়ার দর ১২ শতাংশ পড়ে গেলে ১ হাজার ট্রিলিয়নের অধিক বাজার মূলধন কমে ৯০৬ বিলিয়ন ডলারে দাঁড়ায়।

মার্কেট ইনসাইডার সূত্রে, টুইটারের পুরো অর্থটাই মাস্ক নগদে পরিশোধ করবেন।বকেয়া আছে ২১ বিলিয়ন ডলার। বিনিয়োগকারীদের মধ্যে উৎকন্ঠা বাড়ছে যে কিভাবে তিনি এ অর্থ যোগাড় করবেন।

জানা গেছে, শীর্ষ এ ধনকুবের টেসলা শেয়ার মালিকানার বিপরীতে সাড়ে ১২ বিলিয়ন ডলারের অর্থ তুলে নিয়েছেন। একই সাথে তিনি ওয়াল স্ট্রীট পুঁজিবাজার থেকে ১৩ বিলিয়ন ডলারের অর্থ ধারও করেছেন।

 

ব্লুমবার্গ সূত্রে, টেসলাতে মাস্কের যে পরিমাণ অর্থ আছে তার ৪০ বিলিয়ন ডলারের অর্থ তিনি হারিয়েছেন, মাত্র বিগত ২১ দিনের ব্যবধানে। মাস্ক টুইটারের ৯.২ শতাংশ ঘোষণা দেওয়ার পর থেকেই টেসলার শেয়ারে দিন দিন ধস নামতে থাকে।
এদিকে ওয়েডবুশ সিকিউরিটিজ বিশ্লেষক ড্যানিয়েল আইভস জানালেন,মাস্কের স্টক বিক্রয়ে বিনিয়োগকারীদের মধ্যে উদ্বেগ বাড়ছে।

 

মাস্ক চলতি বছরের দিকে তাঁর পরিচালক শেয়ার বিক্রি করে দিলে টেসলার শেয়ারে পতন ঘটবে।এর কারণ হল তিনি বিদ্যমান শেয়ার আমানত রেখে কোম্পানি থেকে কিছু ব্যক্তিগত ঋণও নিয়েছেন বলে জানিয়েছে টেসলা ইনকর্পোরেশন।

 

আরও জানা গেছে, বিশ্বের এই শীর্ষ বিলিনিয়নার দুটি কারণে তাঁর টেসলা স্টকের ৫ বিলিয়ন ডলারের শেয়ার বিক্রি করে দিয়েছেন। প্রথমত, ১০ বিলিয়ন ডলারের ট্যাক্স বিল বকেয়া ছিল এবং দ্বিতীয়ত বিক্রীত স্টকের মেয়াদ ফুরিয়ে আসছিল।
অর্থসূচক/এইচডি

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...