হামলার পরের সপ্তাহেই আল-আকসায় দেড় লাখ মুসল্লির নামাজ আদায়

বরাবরের মত এবারও রমজানে আল-আকসায় নামায পড়তে আসা ফিলিস্তিনিদের উপর হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। শুক্রবার (১৫ এপ্রিল) ইসরায়েলি বাহিনীর এ হামলায় ১৫৮জন ফিলিস্তিনি নিহত হন এবং আহত হন আরও ৪শ জন।

এরপরেও গতকাল শুক্রবার (২২ এপ্রিল) আল-আকসায় মসজিদে প্রায় দেড় লাখ মুসল্লি নামাজ আদায় করেছেন। জেরুজালেম ইসলামিক ওয়াকফ এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, গত ১৫ এপ্রিল ছিল ইহুদিদের ধর্মীয় উৎসব ‘পাসওভার’ এর প্রথম দিন। ইহুদিদের উৎসব চলাকালীন সময়ে পুলিশ ইসরায়েলিদের সুরক্ষা দিয়ে আল-আকসা মসজিদে প্রবেশের সুযোগ করে দিয়েছে। এতে ক্ষিপ্ত হয়ে ক্ষুব্ধ ফিলিস্তিনিরা তাদেরকে তাক করে পাথর ছুড়লে পুলিশ অভিযান শুরু করে।

ইসরায়েলি পুলিশ জানিয়েছে,পরের সপ্তাহে নামায পড়তে আসা ফিলিস্তিনি মুসল্লিদের ওপর বাধ্য হয়ে রাবার বুলেন, স্টান গ্রেনেড এবং টিয়ার গ্যাস নিক্ষেপ করে। সে সময় ইসরায়েলি সৈন্যদের সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ৩১ ফিলিস্তিনি আহত হয়েছেন। এদের মধ্যে তিনজন সাংবাদিকও রয়েছেন।

আল-আকসা মসজিদ নিয়ে দীর্ঘদিন ধরেই বিবাদ চলছে ইসরায়েল, ফিলিস্তিন এবং মুসলিম বিশ্বের মধ্যে। তাদের সবার কাছেই স্থানটি বেশ গুরুত্বপূর্ণ। মুসলিমদের কাছে মসজিদটি হারাম-আল-শরিফ হিসেবে পরিচিত হলেও ইহুদি ধর্মাবলম্বীদের কাছে তা আল-আকসা মসজিদ সমধিক পরিচিত।

মুসলিমদের পবিত্র রমজান মাস, ইহুদিদের গুরুত্বপূর্ণ ‘পাসওভার’ উৎসব এবং খ্রিস্টানদের ইস্টার সানডে।

অর্থসূচক/এইচডি/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.