রফতানির আড়ালে অর্থ পাচার বন্ধে সতর্কতা অবলম্বনের নির্দেশ

এখন থেকে রফতানি পণ্যের বিপরীতে পেমেন্ট এলে তার শিপমেন্ট হয়েছে কি না, ব্যাংকগুলোকে কন্টেইনার ট্র্যাকিংয়ের মাধ্যমে তা নিশ্চিত করতে হবে। রফতানির আড়ালে দেশ থেকে যাতে কোনো অবস্থাতেই অর্থ পাচার না হয়, সেজন্য ব্যাংকগুলোকে এই সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতোদিন শুধু ফ্রেইট ফরোয়ার্ডারদের ইস্যু করা পরিবহন দলিলের মাধ্যমে পণ্য রফতানির বিপরীতে নগদ সহায়তা প্রাপ্তির ক্ষেত্রে শিপমেন্ট ট্র্যাকিং করা বাধ্যতামূলক ছিল।

বুধবার (২০ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ‘ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট’ রফতানি পণ্যের শিপমেন্ট নিশ্চিত সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেনকারী সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) জারি করা বাণিজ্যভিত্তিক মানিলন্ডারিং প্রতিরোধ বিষয়ক গাইডলাইন অনুযায়ী শিপমেন্ট ট্র্যাকিং করা বাধ্যতামূলক। কারণ রফতানির ক্ষেত্রে শিপমেন্ট হয়নি তারপরও চলে আসছে অর্থ- এ ধরনের ঘটনা যেন না ঘটে তাই এ নির্দেশনা দেয়া হয়েছে।

আন্তর্জাতিক বাণিজ্যের আড়ালে দেশ থেকে অর্থ পাচারের তথ্য দীর্ঘদিন ধরেই আলোচনায় রয়েছে। আমদানি ও রফতানি- এই দুই ধরনের বাণিজ্যের মাধ্যমেই অর্থ পাচার হয়। আমদানির ক্ষেত্রে ওভার ইনভয়েসিং (পণ্যের যে দাম তার থেকে বেশি দেখিয়ে) অর্থ পাচার হয়ে থাকে। আর রফতানির ক্ষেত্রে ঠিক উল্টো কাজটি করা হয়ে থাকে, যেটাকে আন্ডার ইনভয়েসিং বলে। এক্ষেত্রে পণ্যের যে দাম তার থেকে কম দেখানো হয়।

আমদানি-রফতানির আড়ালে বাংলাদেশ থেকে বছরে কী পরিমাণ টাকা বিদেশে পাচার হয় তার কোনো তথ্য নেই সরকারের কাছে। কখনোই কোনো সরকার এ তথ্য প্রকাশ করেনি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.