আখের রস খাওয়ার উপকারিতা

ইফতারে নানা পদের শরবত তো থাকেই, কিন্তু সেগুলো যেন স্বাস্থ্যকর হয়। শরবতের বদলে রাখতে পারেন এক গ্লাস আখের রস। কারণ এটি আপনাকে আরও বেশি সতেজ করে তুলবে। আখের রসের রয়েছে অনেক গুণ। চলুন জেনে নেওয়া যাক-

সুগারের মাত্রা ঠিক রাখে

দ্রুত শক্তি জোগাতে বেশ কার্যকরী হলো আখের রস। এই পানীয় সহজেই শরীরে সুগারের মাত্রা ঠিক করে। সেইসঙ্গে শরীর ভেতর থেকে আর্দ্র রাখতে সাহায্য করে। এক গ্লাস আখের রস ইফতারের আয়োজনে রাখলে তা আপনাকে আরও অনেক অসুখ থেকে দূরে রাখবে।

লিভার সুস্থ রাখে

বর্তমানে লিভারের সমস্যা মারাত্মক আকার ধারণ করছে। সচেতনতার অভাব, অনিয়ন্ত্রিত জীবনযাপন এর জন্য দায়ী হতে পারে। তাই লিভারকে ভালো রাখতে হলে খেতে হবে এর জন্য সহায়ক খাবার। এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে আখের রস। নিয়মিত আখের রস পান করলে লিভারের সমস্যা হওয়ার ভয় থাকে না। এটি জন্ডিস সহ লিভারের অন্যান্য সমস্যা নিয়ন্ত্রণ করতে পারে।

ক্যান্সার দূরে রাখে

আখের রসে মিলবে প্রচুর পটাশিয়াম, আয়রন, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ। শরীরে ক্যান্সারের কোষ তৈরিতে বাধা দেয় আখের রস। বিশেষ করে প্রস্টেট ও ব্রেস্ট ক্যান্সারের কোষ তৈরিতে বাধা এই পানীয়। তাই ইফতারে রাখুন স্বাস্থ্যকর আখের রস।

হজমের সমস্যা সারাতে কাজ করে

রোজায় অনেকেরই হজমের সমস্যা দেখা দিতে পারে। স্বাস্থ্যকর খাবার না খাওয়া এবং অতিরিক্ত ভাজাপোড়া খাবার খাওয়ার কারণে এই সমস্যা হতে পারে। এক্ষেত্রে হজমের সমস্যা সারাতে কাজ করবে আখের রস। এতে থাকা পটাশিয়াম পেটের পিএইচ মাত্রা ঠিক রাখতে কাজ করে। তাই হজমের সমস্যা থেকে বাঁচতে নিয়মিত আখের রস পান করুন।

কিডনি ভালো রাখে

আখের রসে কোনো কোলেস্টেরল থাকে না। সেইসঙ্গে এতে নেই স্যাচুরেটেড ফ্যাটের উপস্থিতিও। কিডনিকে সুস্থ রাখার জন্য এই পানীয় নিয়মিত পান করুন। ইউরিনারি ট্র্যাক ইনফেকশন, কিডনি স্টোন, প্রস্টেটের অসুখের জন্যও আখের রস বিশেষ উপকারী।

হাড় ও দাঁত ভালো রাখে

একটু বয়স বাড়লেই হাড় ও দাঁতের সমস্যা দেখা দিচ্ছে অনেকের ক্ষেত্রে। এ ধরনের সমস্যা থেকে বাঁচতে সাহায্য করবে আখের রস। এতে থাকে প্রচুর ক্যালসিয়াম। এই উপাদান দাঁত ও হাড় ভালো রাখে। মুখের দুর্গন্ধ দূর করতে এটি বিশেষভাবে কাজ করে। সেইসঙ্গে ভালো রাখবে আপনার ত্বকও।

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...