নিউমার্কেট এলাকায় ফের সংঘর্ষ, যান চলাচল বন্ধ

রাজধানীর নিউমার্কেট এলাকায় ফের শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষ চলছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে আবার এ সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ওই এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

নিউ মার্কেট এলাকার গাউছিয়া মার্কেটের সামনে অবস্থান নিয়েছেন ব্যবসায়ী-কর্মচারীরা। অন্যদিকে ঢাকা কলেজের মূল ফটক থেকে নূরজাহান মার্কেটের সামনে পর্যন্ত অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা কলেজের শিক্ষার্থীরা লাঠি, রড হাতে সড়কে নেমে এসে ঢিল ছুড়তে শুরু করে। এ সময় ব্যবসায়ীরাও বেরিয়ে এলে সংঘর্ষ শুরু হয়।

তবে শিক্ষার্থীরা দাবি করেছেন, তারা গতকাল রাতের ঘটনার প্রতিবাদ জানাতে শান্তিপূর্ণ অবস্থান নিয়ে মানববন্ধন করতে বের হয়েছেন। সেই সঙ্গে তারা একটি বিক্ষোভ মিছিল নিয়ে নীলক্ষেত মোড় ঘুরে আসার পথে ব্যবসায়ীরা তাদের উদ্দেশ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। এর ফলে সংঘর্ষ শুরু হয়।

গতকাল রাতে সংঘর্ষের পর পুলিশের পক্ষ থেকে জানানো হয়, সকালের পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ মোতায়েন থাকবে। প্রস্তুতি নিলেও সংঘর্ষ ঠেকাতে পারেনি পুলিশ।

নিউমার্কেট থানার পরিদর্শক অপারেশনস হালদার অজিত ঠাকুর বলেছেন, ‘নিউমার্কেটসহ আশেপাশের এলাকার সকল দোকান-পাট বন্ধ রয়েছে। শিক্ষার্থীরা রাস্তায় অবস্থান করছে। দোকান কর্মচারীরাও বিচ্ছিন্নভাবে আছে। পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা চলছে।’

এদিকে নিউমার্কেট ও সায়েন্সল্যাব এলাকা দিয়ে যান চলাচল বন্ধ থাকায় মিরপুর রোডে তীব্র যানজট শুরু হয়েছে। এতে করে ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা।

এর আগে মঙ্গলবার রাত ১২টার দিকে রাজধানীর নিউমার্কেট এলাকায় ‘কথা-কাটাকাটির জেরে’ ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এ ঘটনায় দুই শিক্ষার্থী ও দুই ব্যবসায়ী আহত হন। আহত হন বেশ কয়েকজন পুলিশ সদস্যও।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.