কৌশল অবলম্বন করে শেয়ার বিক্রির চেষ্টা, ১৫ ট্রেডারকে বহিষ্কারের নির্দেশ

বিশেষ কৌশল অবলম্বন করে শেয়ারের দাম কমানোর দায়ে ৯টি ব্রোকারেজ হাউসের ১৫ জন ট্রেডারকে লেনদেন কার্যক্রম থেকে বহিষ্কার বা সাসপেন্ড করার জন্য সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউসের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের নির্দেশ দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (১৮ এপ্রিল) পুঁজিবাজারের আইন ও আচরণবিধি লঙ্ঘন করার দায়ে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি এই ১৫ জন ট্রেডারকে বহিষ্কারের নির্দেশ দেয়। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

বিএসইসি সূত্রে জানা গেছে, আইন লঙ্ঘনকারী ব্রোকারেজ হাউজগুলো হলো, আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি, পার্কওয়ে সিকিউরিটিজ, কাইয়ুম সিকিউরিটিজ, রশিদ ইনভেস্টমেন্ট সার্ভিসেস, শ্যামল ইক্যুইটি ম্যানেজমেন্ট, মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ, টি এ খান সিকিউরিটিজ, জেকেসি সিকিউরিটিজ ও কাজী ইক্যুইটিজ। এর মধ্যে আইসিবি সিকিউরিটিজের ৫ জন, রশিদ ইনভেস্টমেন্ট ও শ্যামল ইক্যুইটির ২ জন করে ৪ জন এবং বাকি ৭টির ১ জন করে ট্রেডারকে বহিষ্কারের নির্দেশ দেওয়া হয়েছে।

বিভিন্ন ব্রোকারেজ হাউজের ট্রেডাররাই মূলত পুঁজিবাজারে লেনদেন কার্যক্রম পরিচালনা করে থাকে। বিনিয়োগকারীদের ক্রয় বা বিক্রয়ের বিষয়গুলো তারাই বাস্তবায়ন করে থাকেন। লেনদেনের ক্ষেত্রে এই ট্রেডারদের সুনির্দিষ্ট আইন বা আচরণবিধি মেনে চলতে হয়।

তবে আজ বাজারে লেনদেন শুরুর পর ৯টি ব্রোকারেজ হাউসের ১৫ জন ট্রেডার সিকিউরিটিজ আইন ও আচরণবিধি লঙ্ঘন করে শেয়ার বিক্রির ক্ষেত্রে অনিয়মের আশ্রয় নেন। এসব ট্রেডাররা কোনো দাম উল্লেখ না করে বড় অঙ্কের শেয়ার বিক্রির আদেশ দেন। যেটিকে মার্কেট প্রাইস বা জিরো প্রাইস অর্ডার বলা হয়।

জানা যায়, ১৫ ট্রেডার লেনদেনের শুরুতেই বড় মূলধনি বেশ কয়েকটি কোম্পানির বড় অঙ্কের শেয়ার কোনো দাম উল্লেখ না করে অর্থাৎ জিরো প্রাইসে বিক্রির আদেশ দেন। তাতে কোম্পানিগুলোর শেয়ার দিনের সর্বনিম্ন দামে লেনদেন হয়। এতে লেনদেনের শুরুর পরপরই বাজারে বড় ধরনের দরপতন ঘটে।

বিএসইসির মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করে অর্থসূচককে বলেন, আজ লেনদেনের শুরুতেই ৯টি ব্রোকারেজ হাউসের ১৫টি ওয়ার্কস্টেশন থেকে আইন লঙ্ঘন করে শেয়ারের বিক্রয়াদেশ দেওয়া হয়। এ কারণে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ওইসব ওয়ার্কস্টেশনের ১৫ জন ট্রেডারকে বহিষ্কারের জন্য সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউসগুলোকে নির্দেশ দিয়েছে।

অর্থসূচক/এমআর/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.