রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে বাইডেনের বিশেষ দূত

বাংলাদেশ সফররত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ধর্মীয় স্বাধীনতাবিষয়ক বিশেষ দূত রাশাদ হোসাইন কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে গেছেন। সোমবার সকালে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তিনি কক্সবাজারের উদ্দেশে রওনা করেন।

জানা যায়, সকাল ১০টার দিকে কক্সবাজারে পৌঁছান রাশাদ হোসাইন। সেখান থেকে তিনি প্রথমে হিন্দু রিফিউজি ক্যাম্প হিন্দুপাড়ায় যান। দুপুরের দিকে তিনি উখিয়ার হিন্দু সেল্প হেল্প গ্রুপের সঙ্গে সাক্ষাৎ করবেন। একই দিন রাশাদ রিফিউজি, রিলিফ অ্যান্ড রিপাট্রিয়েশন কমিশনার (ত্রিপলআরসি) এবং আইএসসিজের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

চারদিনের সফরে বাংলাদেশে আসা বাইডেনের বিশেষ দূত আগামীকাল মঙ্গলবারও উখিয়ার রোহিঙ্গা পরিদর্শন করবেন। সেখানে থাকা রোহিঙ্গাদের সঙ্গে তিনি মতবিনিময় করবেন। একই দিন রাশাদের ঢাকায় ফেরার কথা রয়েছে। পরদিন বুধবার গাজীপুর হিন্দু মন্দির পরিদর্শন, ঢাকা বিশ্ববিদ্যালয় পরিদর্শন ও বাংলাদেশ সরকারের ধর্ম মন্ত্রণালয়ে গুরত্বপূর্ণ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন বিশেষ দূত। ওইদিন তার দেশে ফিরে যাওয়ার কথা রয়েছে।

ঢাকা সফরের প্রথমদিন রোববার বিশেষ দূত এশিয়া ফাউন্ডেশন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশের হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে বৈঠক করেন।

ভারতীয় বংশোদ্ভূত রাশাদ হোসাইনকে চলতি বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টর ধর্মীয় স্বাধীনতা বিষয়ক দূত হিসেবে নিয়োগ দেওয়া হয়। হোসাইন বৈশ্বিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ে মার্কিন নীতি প্রণয়নে প্রেসিডেন্টকে পরামর্শ দিয়ে থাকেন। বিশেষ দূত হওয়া আগে তিনি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের অংশীদারিত্ব এবং গ্লোবাল এনগেজমেন্ট ডিরেক্টরেটের পরিচালক ছিলেন। ওবামা প্রশাসনের সময়ে হোসাইন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনে (ওআইসি) প্রতিনিধিত্ব করেছেন। তিনি হোয়াইট হাউসের ডেপুটি অ্যাসোসিয়েট কাউন্সিলর হিসেবেও দায়িত্ব পালন করেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.