ইলন মাস্ককে ঠেকাতে টুইটারের ‘বিশেষ কৌশল’

ইলন মাস্ককে ঠেকাতে “পয়জন পিল” নামক বিশেষ এক কৌশল অবলম্বন করতে যাচ্ছে টুইটার কর্তৃপক্ষ। পয়জন পিল এমন এক নীতি যার মাধ্যমে সীমিত রাখা হয় কোম্পানির শেয়ারধারীদের শেয়ারের পরিমাণ। পয়জন পিল নীতি কার্যকরের ফলে তাই এখন থেকে কেউ টুইটারের ১৫ শতাংশের বেশি শেয়ারের মালিক হতে পারবেন না।

আন্তর্জাতিক গনমাধ্যম বিবিসি এবং রয়টার্স সূত্রে জানা গেছে, বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কের টুইটার কেনার ঘোষণার পর তার অধিগ্রহণ প্রক্রিয়া ঠেকাতে ‘পয়জন পিল’ নীতি কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে  টুইটারের পরিচালনা পর্ষদ।

এর আগে গত ১৪ মার্চ বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক কোম্পানি টেসলার প্রধান নির্বাহী (সিইও) ইলন মাস্ক টুইটারের ৯ দশমিক ২ শতাংশ শেয়ার কিনে নেন। এ জন্য তিনি বিনিয়োগ করেন ২৮৯ কোটি ডলার। এছাড়াও সামাজিক যোগাযোগমাধ্যমটির পরিচালনা পর্ষদে (বোর্ড) আসার জন্য প্রতিষ্ঠানটির সাড়ে সাত কোটি শেয়ার কিনেন ইলন মাস্ক।

কিন্তু সম্প্রতি সে বিবেচনা থেকে সরে টুইটারকে কিনে নেওয়ারই প্রস্তাব দিয়ে বসেন ইলন মাস্ক। ৪ হাজার ৩০০ কোটি (৪৩ বিলিয়ন) মার্কিন ডলারে ট্যুইটার কে কিনে নেয়ার প্রস্তাব দেন তিনি। আর এতেই বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের বর্তমান পর্ষদ কিছুটা নড়েচরে বসে।

অন্যদিকে টুইটার ক্রয়ে শেয়ার কেনাবেচায় নিয়োজিত প্রতিষ্ঠান থমা ব্রাভো নামের এক প্রতিষ্ঠান মাস্কের দামকে চ্যালেঞ্জ করার ঘোষণা দিয়ে আলোচনায় নতুন মাত্রার যোগ করেছে। তবে থমা ব্রাভো জানায়নি এর জন্য কী পরিমাণ অর্থ দিতে চায় তারা। গত ডিসেম্বরের শেষ নাগাদ ১০৩ বিলিয়ন মার্কিন ডলারের বেশি সম্পদ ছিল এই প্রতিষ্ঠানটির। এ রকম পরিস্থিতিতে কোম্পানির সুরক্ষায় ‘পয়জন পিল’ নীতি নিয়েছে টুইটারের পরিচালনা পর্ষদ।

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কাছে পয়জন পিল পরিকল্পনার বিস্তারিত বিবরণ জমা দিয়েছে টুইটার। পরে এক বিবৃতিতে কোম্পানিটি জানায়, টুইটারের ব্যবস্থাপনা পর্ষদের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে ইলন মাস্কের প্রতিষ্ঠানটির অধিগ্রহণের অযাচিত প্রস্তাবের কারণে এই ব্যাবস্থা গ্রহণ করা প্রয়োজন ছিল।

এভাবে কোনো কোম্পানির ব্যবস্থাপনা পর্ষদের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে এই অধিগ্রহণ চেষ্টা চালালে তাকে প্রতিকূল অধিগ্রহণ বলা হয়ে থাকে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা ইউএস সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সাবেক কর্মকর্তা জোশ হোয়াইট বিবিসিকে বলেন, ‘কোনো প্রতিকূল অধিগ্রহণের বিরুদ্ধে প্রতিরক্ষার শেষ অস্ত্র হিসেবে পয়জন পিল ব্যবস্থা নেওয়া হয়। আমরা একে পরমাণু বিকল্প বলে থাকি।’

হোয়াইট আরও বলেন, টুইটার মনে করে না যে এটি কোম্পানির জন্য যথেষ্ট উচ্চ মূল্য। কিন্তু দাম ঘোষণার সঙ্গে সঙ্গে মাস্ক জানিয়েছেন যে তিনি এর বেশি মূল্য পরিশোধের জন্য কোনো আলোচনা করতে রাজি নন। এটি সঠিক পদ্ধতি হতে পারে না। এ জন্যই টুইটার পয়জন পিল নীতি নিয়েছে। আগামী বছরের ১৪ এপ্রিল এই নীতির মেয়াদ শেষ হবে।

তবে ইলন মাস্ক বলেছেন, চলমান প্রস্তাবে টুইটার অধিগ্রহণ করতে না পারলে তাঁর বিকল্প একটি পরিকল্পনা (প্ল্যান বি) আছে। যদিও সেটির বিষয়ে কিছু জানাননি মাস্ক।

এদিকে  টুইটারের প্রধান নির্বাহী পরাগ আগারওয়াল ইলন মাস্কের টুইটার কিনে নেওয়ার প্রস্তাবের খবরে আতঙ্কিত না হওয়ার জন্য কর্মীদের প্রতি অনুরোধ জানিয়েছেন।

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.