ইলন মাস্কের বিরুদ্ধে টুইটারে বিনিয়োগকারীর মামলা

পৃথিবীর বৃহত্তম ধনকুবের ইলন মাস্কের বিরুদ্ধে মামলা করেছে একজন টুইটার শেয়ারহোল্ডার। ঐ বিনিয়োগকারীর দাবি ইলন টুইটারের শেয়ার ক্রয় করে গোপন রেখে ও নির্দিষ্ট সময় পার হওয়ার পর তা জনসম্মুখে আনায় এতে সে মুনাফা থেকে বঞ্চিত হয়েছে।

টেসলার সিইও ইলন ৪ এপ্রিল টুইটার শেয়ার কিনে টুইটারের ৯ দশমিক ২ মালিকানা লাভ করেন। এতে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের শেয়ারের দাম হুট করে বেড়ে যায়। এ ধনকুবেরের আগমনে টুইটারে বিনিয়োগকারীদের মধ্যে আস্থা তৈরি হয়।

ইলনের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে ফেডারেল বাণিজ্য আইন বলছে, যদি কেউ কোম্পানির শেয়ারমালিকানা ৫ শতাংশের উপর লাভ করে থাকে বিনিয়োগকারীদের উচিত ১০ দিনের মধ্যে সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনকে এ বিষয়ে অবহিত করা।

গত ১৪ মার্চ ইলন ক্ষুদ্র মাইক্রোব্লগের মালিকানা লাভ করেন। কিন্তু ৪ এপ্রিল পর্যন্ত তিনি বিষয়টি গোপন রাখেন। এ সময়টুকুর মধ্যে ১০ দিন পার হয়ে গেলেও অন্যান্য বিনিয়োগকারীরা পর্যন্ত জানতে পারেননি যে ইলন টুইটারে বিনিয়োগ করেছেন। এ ফাঁকে ইলন টুইটারের আরও বাড়তি কিছু শেয়ার সাধারণ অভিহিত মূল্যে কিনে মোট ৯ শতাংশেরও বেশি কোম্পানিটির মালিকানা লাভ করেন। সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা ধারণা করছেন, এ সময়ের মধ্যে শেয়ার ক্রয় করায় তিনি অবৈধভাবে ১৫৬ মিলিয়ন ডলারের মালিক হয়েছেন।

মঙ্গলবার (১৩ এপ্রিল) নিউইয়র্ক ফেডারেল কোর্টে ইলনের বিরুদ্ধে দায়ের করা মামলায় বিনিয়োগকারী দাবি করেছে, তারা যেসময় শেয়ার বিক্রয় করছিলেন সেসময় ইলন মাস্ক তাদের শেয়ারগুলো ক্রয় করছিলেন। তারা যদি জানতেন যে ইলন শেয়ার ক্রয় করছেন তাহলে তারা বাড়তি দামে শেয়ার বিক্রি করে লাভবান হতেন।

ইলন মাস্ক যেই মাত্র ঘোষণা দিলেন তিনি টুইটারের অংশীদারিত্ব লাভ করেছেন, হুরহুর করে তখন টুইটার শেয়ার ২৭ শতাংশ থেকে বেড়ে শেয়ার প্রতি ৩৯ দশমিক ৩১ ডলার থেকে ৪৯ দশমিক ৯৭ ডলারে গিয়ে দাঁড়ায়।

ইলনের বিরুদ্ধে করা মামলায় অভিযোগকারী ১ হাজার ৩৭৩ ডলারের বিনিময়ে ৩৫টি শেয়ার বিক্রি করে। ইলন তাঁর টুইটারে বিনিয়োগ নিয়ে মুখ খোলার আগেই অভিযোগকারি ঐ ৩৫টি শেয়ার বিক্রি করেন। এ বিষয়ে সিকিরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন তাৎক্ষণিকভাবে কোন মন্তব্য করতে রাজি হয়নি।

এদিক গত ৫ এপ্রিল টুইটার ঘোষণা দেয় যে, টেসলার সিইও ইলন মাস্ক পর্ষদ সভায় যোগ দিবে্ন। কিন্তু ১০ এপ্রিল টুইটারের সিইও পরাগ আগারওয়াল হুট করে ঘোষণা দেন যে টুইটার পরিচালনা পর্ষদে ইলন কোনোভাবেই যোগ দিবেন না।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.