পুতিনের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ বাইডেনের

লড়াইয়ের পর থেকে মোট সাতবার গণহত্যা শব্দটি ব্যবহার করেছে আমেরিকা। রাশিয়ার বিরুদ্ধে এবার সেই অভিযোগই করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেছেন, ইউক্রেনে পুতিন গণহত্যা চালাচ্ছেন। তিনি চাইছেন, ইউক্রেনবাসীদের হত্যা করে দেশটির অস্তিত্ব বিলোপ করতে। রাশিয়ার বিরুদ্ধে যথেষ্ট তথ্যপ্রমাণ এখন তাদের হাতে আছে বলেও দাবি করেছেন বাইডেন। জানিয়েছেন, আরো তথ্য হাতে আসছে।

আন্তর্জাতিক আইন অনুযায়ী গণহত্যার সংজ্ঞা খুব স্পষ্ট। কোনো দেশের সমস্ত অথবা নির্দিষ্ট অঞ্চলের জাতিগত চিহ্ন যদি মুছে ফেলার চেষ্টা হয়, তাহলে তাকে গণহত্যা বলা যেতে পারে। এছাড়াও সাম্প্রদায়িক হত্যা, জনজাতি ধ্বংসের ঘটনাকেও গণহত্যার ব্র্যাকেটে ধরা হয়। ইউক্রেনে কি রাশিয়া সে কাজ করেছে?

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বাইডেন অবশ্য বলেছেন, এর আইনি ব্যাখ্যা আইনজীবীরা দেবেন। তিনি যা দেখছেন, তা-ই বলছেন।

এদিকে মারিউপলে রাসায়নিক অস্ত্রের ব্যবহার নিয়ে ফের মুখ খুলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বুধবার তিনি বলেছেন, মারিউপলে রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে কি না, তা প্রমাণ করা সহজ নয়। কারণ গোটা শহরটি কার্যত ধ্বংস হয়ে গেছে। ধ্বংসস্তূপ থেকে প্রমাণ বার করা শুধু কঠিন নয়, প্রায় অসম্ভব।

আমেরিকার দুই রাজনীতিবিদ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, কিছুদিনের মধ্যেই ইউক্রেনকে আরো ৭৫০ মিলিয়ন ডলারের অস্ত্র দেওয়ার ঘোষণা দিতে পারে মার্কিন প্রশাসন। বুধবারেই বাইডেন প্রশাসন এই ঘোষণা দিতে পারে জানিয়েছেন তারা। কংগ্রেসের অনুমতি ছাড়াই বাইডেন এই কাজ করতে পারেন বলে মনে করা হচ্ছে। তবে ঠিক কী কী অস্ত্র ইউক্রেনের হাতে তুলে দেওয়া হবে, সে বিষয়ে কিছু জানাননি তারা।

এদিকে মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিন জানিয়েছেন, ইউক্রেন অভিযান বন্ধ হয়ে যায়নি। পরিকল্পনা মতোই তা চলছে। অদূর ভবিষ্যতে তা বন্ধ হওয়ারও কোনো ইঙ্গিত দেননি পুটিন। একইসঙ্গে রাশিয়ার তেল বিক্রি নিয়ে ঘোষণা দিয়েছে রাশিয়া। তারা জানিয়েছে, বন্ধু রাষ্ট্রগুলির কাছে খুব কমদামে তেল বিক্রি করতে রাজি তারা। ৮০ থেকে ১৫০ ডলার প্রতি ব্যারেল দামে তেল বিক্রি করা যাবে বলে জানিয়েছে রাশিয়া। মঙ্গলবার আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ছিল ১০৪ ডলার। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এপি, এএফপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.