অবিশ্বাস্য হিলিতে নারী বিশ্বকাপ জিতল অস্ট্রেলিয়া

সপ্তমবারের মতো নারী বিশ্বকাপ জিতল অস্ট্রেলিয়া। ক্রাইস্টচার্চে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডকে ৭১ রানের বড় ব্যবধানে হারিয়েছে ম্যাগ ল্যানিংয়ের দল। ফাইনালে অ্যালিসা হিলির রেকর্ডগড়া ১৭০ রানই মূলত পার্থক্য গড়ে দিয়েছে।

টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী জুটিতেই ১৬০ রান তোলে অস্ট্রেলিয়া। ওপেনার র‍্যাচেল হেইনস ফিরেন ৯৩ বলে ৬৮ রান করে। তারপর বেথ মুনিকে সঙ্গে নিয়ে ১৫৬ রানের জুটি গড়েন হিলি। দেখেশুনে খেলে সেঞ্চুরি তুলে নেন হিলি। সেঞ্চুরি করেও থামেননি তিনি। ১৩৮ বলে খেলা তার এই দেড়শ পার করা ইনিংসে ছিল ২৬টি চারের মার। আইসিসির পুরুষ বা নারী বিশ্বকাপের ফাইনালে হিলির চাইতে বেশি রান কারোরই নেই, যা রীতিমতো বিশ্বরেকর্ড।

হিলির সঙ্গে তাল মিলিয়ে অপরপ্রান্তে দাঁড়ানো মুনি করেন ৪৭ বলে ৬২ রান। মূলত এই তিনজনের দায়িত্বশীল ব্যাটিংয়ে নির্ধারিত ৫০ ওভারে পাঁচ উইকেটে ৩৫৬ রান করে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের হয়ে মাত্র ৪৬ রান খরচায় তিন উইকেট নেন এনা শ্রুবসলে।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারায় ইংলিশ মেয়েরা। এদিন দারুণ এক সেঞ্চুরি হাঁকিয়েছেন ন্যাট সিভার। এছাড়া টামি বেমন্ট ২৭, অধিনায়ক হিদার নাইট ২৬ ও সোফিয়া ডাঙ্কলে ২৩ রান করেন।

ইংল্যান্ডের ইনিংসে ক্রমাগত আতঙ্ক ছড়িয়েছেন সিভার। রান রেট মাথায় রেখে আগ্রাসী ব্যাটিং অব্যাহত রাখেন তিনি। যদিও সঙ্গীর অভাবে দলকে ফাইনাল জেতাতে পারেননি তিনি। ১২১ বলে খেলা তার ১৪৮ রানের অপরাজিত ইনিংসে ছিল ১৫ টি চার ও একটি ছয়ের মার। ৪৩.৪ ওভারে ২৮৫ রানে অলআউট হয় ইংল্যান্ডের মেয়েরা। তিনটি করে উইকেট নেন আলানা কিং ও জেস জোনাসেন। দুটি উইকেট নেন মেগান স্কুট।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.