প্রধানমন্ত্রী সুপ্রিম কোর্টের ‘বিজয়-৭১’ ভবন উদ্বোধন করবেন আজ

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের এনেক্স ভবনে আধুনিক ও নান্দনিক ‘বিজয়-৭১’ ভবন আজ (৩১ মার্চ) উদ্বোধন করা হবে । প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি সুপ্রিম কোর্ট প্রান্তের অনুষ্ঠানে যুক্ত হয়ে এ ভবনের উদ্বোধন করবেন।

সুপ্রিম কোর্টের মুখপাত্র ব্যারিস্টার মুহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। সভাপতিত্ব করবেন আইনমন্ত্রী আনিসুল হক। শুভেচ্ছা বক্তব্য দেবেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। এছাড়া স্বাগত বক্তৃতা করবেন আইন সচিব মো. গোলাম সারওয়ার।

এর আগে সুপ্রিম কোর্টকে আধুনিক ও নান্দনিক করতে ১২তলা ভবন নির্মাণে উদ্যোগ নিয়েছিল সরকার। সেই ভবন তৈরির পর রং, ধোয়া-মোছা, ফার্নিচার বসানো ও সাজসজ্জা শেষে ভবনটিতে শুরু হবে কর্মযজ্ঞ। এতে নান্দনিক পরিবেশের পাশাপাশি কাজেও গতি বাড়বে বলে আশা সংশ্লিষ্টদের।

জানা যায়, সুপ্রিম কোর্টের এনেক্স এক্সটেনশন (বর্ধিত) ভবন নির্মাণে বরাদ্দ দেওয়া হয় ১৫৮ কোটি চার লাখ ২২ হাজার টাকা। যার পুরোটাই বহন করছে সরকার। এনেক্স ভবনের পশ্চিম পাশে ১৮ হাজার ১৩৪ বর্গমিটার জায়গায় নির্মিত হলো এ ভবন। এতে রয়েছে আধুনিক সুযোগ-সুবিধা, বিচারপতিদের জন্য ৫৬টি চেম্বার, ৩২টি এজলাসকক্ষ (কোর্ট রুম), আলাদা দুটি লিফট, আধুনিক জেনারেটর ও দোতলা বিদ্যুতের সাব-স্টেশন। এ ছাড়া এ ভবনে ৩২টি ডিভিশন বেঞ্চ ও বিচারপতিদের চেম্বার ছাড়াও ২০টি অফিসকক্ষ এবং সুপ্রিম কোর্ট প্রশাসনের দাপ্তরিক কক্ষ রয়েছে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.