অবশেষে রোনালদোকে নিয়ে উৎকণ্ঠার অবসান হলো

অবশেষে হলো উৎকণ্ঠার অবসান। ঘরের মাঠে উত্তর মেসিডোনিয়াকে ২-০ হারিয়ে কাতার বিশ্বকাপের ছাড়পত্র নিশ্চিত করল পর্তুগাল। দলের হয়ে জোড়া গোল করে ম্যাচের নায়ক ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা ব্রুনো ফার্নান্দেজ। এদিন ম্যাচের ৩২ মিনিটে প্রথম গোল করেন ব্রুনো। আর, সে গোলে পেছনের কারিগর রোনালদো। পেনাল্টি বক্সের সামনে ব্রুনোকে বল বানিয়ে দেন তিনি। ডান পায়ের শটে বল জালে জড়ান ব্রুনো।

ম্যাচের দ্বিতীয় গোল আসে পরের অর্ধে, ৬৫তম মিনিটে। এবার দিয়েগো জোটার কোনাকুনি বাড়ানো বল ধরে জোরাল ভলিতে গোল করেন ব্রুনো। সেইসঙ্গে নিশ্চিত হয় পর্তুগালের বিশ্বকাপে খেলা। ম্যাচ শেষের বাঁশি বাজতেই মাঠে সতীর্থদের নিয়ে উল্লাসে মেতে ওঠেন পর্তুগিজ খেলোয়াড়েরা।

এ নিয়ে টানা ষষ্ঠবারের মতো বিশ্বকাপে জায়গা করে নিলো পর্তুগাল। এটাই হয়তো হতে যাচ্ছে ক্রিস্টিয়ানো রোনালদোর শেষ বিশ্বকাপ। যদিও রোনালদো ম্যাচের আগে বলেছিলেন, এই ম্যাচটা, ‘জীবন ও মৃত্যুর মতো একটা ব্যাপার।’ এই খেলাটা জেতা আমাদের দায়িত্ব। এটা আমাদের জীবনের খেলা। আমাদের প্রতিপক্ষ অনেককেই অবাক করে দিয়েছে। কিন্তু আশা করি আমাদের ক্ষেত্রে তেমনটা হবে না।

ভবিষ্যতে কী হবে না হবে সেই সিদ্ধান্ত একমাত্র আমিই নেবো। আমি যদি আরও খেলতে চাই খেলে যাবো, আমি যদি খেলতে না চাই তবে খেলবো না। তবে পর্তুগালের কোচ ফারনান্দো সান্তোস ইঙ্গিত দিয়েছেন এই ম্যাচ হেরে গেলে রোনালদো আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন।

পরের বিশ্বকাপের সময় আসতে আসতে রোনালদোর বয়স হবে ৪১, তখনও তিনি খেলবেন কি না সেটা সময় বলে দিবে। চারটি বিশ্বকাপ খেলেছেন রোনালদো, সাতটি গোল করেছেন। আন্তর্জাতিক ফুটবলে রোনালদো ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা- ১১৫টি গোল দিয়েছেন তিনি এখন পর্যন্ত। দুই হাজার ষোল সালে পর্তুগালকে নেতৃত্ব দিয়ে ইউরো জিতিয়েছিলেন রোনালদো, এবং বলা হচ্ছে ২০২২ সালই তার শেষ বিশ্বকাপ। তবে তিনি বলেছেন এই সিদ্ধান্ত নেয়ার সময় এখনো আসেনি।

গত সপ্তাহে বাছাই পর্বের সেমিফাইনালে তুরস্ককে ৩-১ গোলে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে পর্তুগাল, নর্থ মেসিডোনিয়া ইতালিকে বিশ্বকাপের দৌড় থেকে বিদায় করে দিয়েছে, ইতালিকে ১-০ গোলে হারিয়ে ফুটবল সমর্থকদের তাক লাগিয়ে দিয়েছে দলটি। নর্থ মেসিডোনিয়া কখনোই বিশ্বকাপে খেলেনি, আর পর্তুগাল ১৯৯৮ সালে শেষবার বিশ্বকাপের মূলপর্বে খেলতে ব্যর্থ হয়েছিল।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.