আরেকটি মুক্তিযুদ্ধ করাই বিএনপির লক্ষ্য: মির্জা ফখরুল

আরেকটি মুক্তিযুদ্ধ করাই বিএনপির লক্ষ্য বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এ যুদ্ধের মাধ্যমে দেশকে এবং গণতন্ত্রকে মুক্ত করতে চায় বিএনপি।

শনিবার (২৬ মার্চ) মহান স্বাধীনতার দিবস উপলক্ষে রাজধানীর শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন শেষে গণমাধ্যমকে এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, যিনি দীর্ঘ ৪০ বছর গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছেন, সেই নেত্রী খালেদা জিয়াকে বেআইনিভাবে সাজা দিয়ে আটক করে রাখা হয়েছে। ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে মিথ্যা মামলা দিয়ে নির্বাসিত অবস্থায় রাখা হয়েছে। আমাদের প্রায় ৩৫ লাখ গণতন্ত্রকামী নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা এবং ছয় শতাধিক নেতাকর্মীকে গুম করে দেওয়া হয়েছে। শতাধিকের বেশি নেতাকর্মীকে হত্যা করা হয়েছে। সামগ্রিক অর্থে এখন গোটা বাংলাদেশ নরকে পরিণত হয়েছে। এখান থেকে বেরিয়ে আসা, আরেকটি মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশকে মুক্ত করা, গণতন্ত্রকে মুক্ত করা আমাদের লক্ষ্য। আজ আমরা সেই শপথই গ্রহণ করছি। জনগণের ঐক্য গড়ে তুলে, জনগণের বিপ্লবের মাধ্যমে অবশ্যই আমরা দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করব। নিরপেক্ষ সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন কমিশন পরিচালনা করে নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা করব।

১৯৭১ সালের এই দিনে চট্টগ্রামের কালুরঘাট থেকে জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়ে সমগ্র মানুষকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে অনুপ্রাণিত করেছেন বলে মন্তব্য করেন বিএনপি মহাসচিব। বলেন, দীর্ঘ ৯ মাস মুক্তিযুদ্ধের মাধ্যমে আমাদের দেশ স্বাধীন হয়েছে। সেই দিন লাখ মানুষ-সৈনিক যুদ্ধ করেছেন এবং শহীদ হয়েছেন। আমাদের লাখও মা-বোন সম্ভ্রম হারিয়েছেন। বহু ত্যাগের বিনিময়ে ৫০ বছর আগে আমরা স্বাধীনতা পেয়েছি। কিন্তু দুর্ভাগ্যের বিষয় ৫০ বছর পর আমাকে বলতে হচ্ছে যে স্বপ্ন, আশা-আকাঙ্ক্ষা নিয়ে যুদ্ধ করেছিলাম, সেই স্বপ্নকে তারা ধূলিসাৎ করে দিয়েছে আজকের ক্ষমতাসীনরা, বেআইনিভাবে ক্ষমতা দখল করে থাকা আওয়ামী লীগ সরকার।

আওয়ামী লীগ পরিকল্পতিভাবে গণতন্ত্রকে হত্যা করেছে দাবি করে মির্জা ফখরুল বলেন, তারা মানুষের অধিকার কেড়ে নিয়েছে। ভোটের অধিকার কেড়ে নিয়েছে। সর্বোপরি দেশে দুর্নীতির একটা স্বর্গরাজ্য তৈরি করেছে।

এ সময় উপস্থিত ছিলেন— বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমান উল্লাহ আমান, আব্দুস সালাম, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, প্রচার সম্পাদক শহীন উদ্দিন চৌধুরী এ্যানী প্রমুখ।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.