দেশের অর্থনৈতিক অগ্রগতিতে ব্যাংক খাতের ভূমিকা অপরিসীম: গভর্নর

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড.ফজলে কবীর বলেছেন, দেশের অর্থনৈতিক অগ্রগতিতে ব্যাংক খাতের ভূমিকা অপরিসীম। তিনি বলেন, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো কোনোরকম কমিশন ছাড়াই সরকারকে বিভিন্ন সেবা দিয়ে যাচ্ছে। এসব সেবার বিপরীতে যদি ব্যাংকগুলো যথাযথ কমিশন নিতো, তাহলে হয়তো তাদের মূলধন ঘাটতি হতো না।

বৃহস্পতিবার (২৪ মার্চ) ‘স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের ব্যাংক খাতের অগ্রযাত্রা’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিআইবিএমের মহাপরিচালক ড.মো.আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের পরিচালক ও সিনিয়র সচিব মাহবুব আহমেদ।

এসময় আরো বক্তব্য রাখেন ডাচ-বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরীন, এসোসিয়েশন অফ ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সভাপতি ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন, এবিবির সাবেক সভাপতি ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আনিস এ খান, বিআইবিএমের সাবেক নির্বাহী পরিচালক এম এ মুজেরী এবং দৈনিক বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ।

গভর্নর বলেন, বিভিন্ন সংবাদ মাধ্যমে বলা হচ্ছে,কেন্দ্রীয় ব্যাংক স্বাধীনভাবে কাজ করতে পারছে না। যদিও আমি কেবলমাত্র বাংলাদেশের স্বাধীনতায় বিশ্বাস করি।

তিনি বলেন, মহামারী কোভিড মোকাবিলায় বাংলাদেশ ব্যাংকের ভূমিকা অপরিসীম।এসময় সিআরআর কমানোসহ বেশ কিছু নীতি কাঠামো পরিবর্তন করেছি এবং সবকিছু মাননীয় প্রধানমন্ত্রীকে  অবহিত করেছি।

অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল দৈনিক বণিক বার্তা,দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড এবং অনলাইন পত্রিকা অর্থসূচক।

স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের ব্যাংক খাতের অগ্রযাত্রা শীর্ষক বইটি লিখেছেন শাহ্ মোঃ আহসান হাবীব, মোহাম্মদ মহিউদ্দিন ছিদ্দিকী,মোঃ নেহাল আহমেদ এবং মোঃ কামাল হোসেন ।

অনুষ্ঠানে বক্তারা বলেন,১২০ পৃষ্ঠার পূর্ণাঙ্গ এই  বইটিতে ৫০ বছরের ব্যাংক খাতের যে বিবর্তন তা তুলে ধরা অত্যন্ত দূরুহ কাজ। যা তারা সফলভাবে করেছেন। বইটিতে মোট ১০টি অধ্যায়ে ব্যাংক খাতের বিবর্তনের সুচিন্তিত কিছু বিষয় তুলে ধরা হয়েছে। এক্ষেত্রে বিভিন্ন সংস্কারের কথাও বলা হয়েছে, যা ব্যাংক খাতের অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। তবে এখনো কিন্তু আমাদের ব্যাংক খাতে বিভিন্ন বিশৃঙ্খলা রয়েছে। যা পুরোপুরি কাটিয়ে উঠতে পারি নি।এটা না পারলে আগামী দিনে আরো চ্যালেঞ্জের মধ্যে পড়তে হবে। এই চ্যালেঞ্জের বিষয়গুলো বইটিতে আসে নি।

উল্লেখ্য, ‘স্বাধীনতা-পরবর্তী বাংলাদেশের ব্যাংক খাতের অগ্রযাত্রা’ বইটিতে মোট ১০টি অধ্যায় রয়েছে। বিআইবিএমের অধ্যাপক ড. শাহ্ মো. আহসান হাবীব, অধ্যাপক মোহাম্মদ মহীউদ্দিন ছিদ্দিকী ও অধ্যাপক মো. নেহাল আহমেদ এবং বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) উপমহাব্যবস্থাপক কামাল হোসেনের লেখা এ বইটিতে স্থান পেয়েছে।

এর আগে অনুষ্ঠানের প্রথম অংশে বিআইবিএম গভর্নিং বোর্ডের চেয়ারম্যান ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির ফিতা কেটে বিআইবিএমের নিচতলায় অবস্থিত লাইব্রেরিতে সদ্যনির্মিত বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করেন। এরপর বাংলাদেশ ব্যাংকের গভর্নর অতিথিদের নিয়ে বঙ্গবন্ধু কর্নার ঘুরে দেখেন।

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.