বাংলাদেশকে ভারতের সমান গুরুত্ব দিচ্ছে দক্ষিণ আফ্রিকা

কদিন আগেই ঘরের মাঠে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছে দক্ষিণ আফ্রিকা। টেম্বা বাভুমার দলের কাছে হোয়াইটওয়াশ ভারত পরিসংখ্যান ও সার্বিক বিচারে বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে। তবে মাঠের লড়াইয়ে ভারতের মতো করেই বাংলাদেশকে গুরুত্ব দিচ্ছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক বাভুমা।

সাম্প্রতিক বছরগুলোতে টি-টোয়েন্টি ও সাদা পোশাকের ক্রিকেটে বাংলাদেশের পারফরম্যান্স বিবর্ণ হলেও ওয়ানডের চিত্র একেবারে ভিন্ন। সময়ের সঙ্গে সঙ্গে ৫০ ওভারের ক্রিকেটে নিজেদের উন্নতির ছাপ রেখেছে টাইগাররা। দক্ষিণ আফ্রিকার মাটিতে ১৪ ওয়ানডে খেলা বাংলাদেশ এখন পর্যন্ত জয় না পেলেও সর্বশেষ ৬ দেখায় সমানে সমানে লড়াই করেছে টাইগাররা। ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত খেলা ৬ ওয়ানডের তিনটিতে বাংলাদেশ আর তিনটিতে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা।

ঘরের মাঠে দুটি এবং সর্বশেষ ২০১৯ সালের বিশ্বকাপে একটি জয় পেয়েছে বাংলাদেশ। অপর দিকে নিজেদের মাটিতে বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজের তিনটিতেই জয় পেয়েছে প্রোটিয়ারা। বাংলাদেশের চেয়ে পরিসংখ্যানে এগিয়ে থাকলেও তামিম ইকবালের দলকে হালকাভাবে নিতে নারাজ প্রোটিয়া অধিনায়ক।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে ওয়ানডে অধিনায়ক বাভুমা বলেন, ‘হ্যাঁ, অবশ্যই। আমরা তাদের হালকাভাবে নেবো না। আমরা যখন মাঠে নামবো তখন নিশ্চিত কোনো প্রত্যাশা নিয়ে মাঠে নামবো না। আমরা জানি আমাদেরকে ভালো ক্রিকেট খেলতে হবে যেটা ভারতের সঙ্গে আমরা করেছি। আমরা সিরিজের সঙ্গে ফলাফল পক্ষে আনার চেষ্টা করবো। ভালো শুরু করাটা গুরুত্বপূর্ণ এবং আমাদের জন্য একটা মানদণ্ড দাঁড় করা দরকার। প্রতিটি খেলায় আরও ভালো করার জন্য নিজেদেরকে চ্যালেঞ্জ করতে হবে। আমরা নিশ্চিতভাবেই এমনটা ভাবছি না যে বাংলাদেশকে হালকাভাবে নেবো।’

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.