টেস্ট চ্যাম্পিয়নশিপে উইকেটের সেঞ্চুরি করলেন অশ্বিন

২০১৯ সাল থেকে চালু হয়েছে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। এই প্রতিযোগিতার ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে উইকেট শিকারের সেঞ্চুরি করেছেন রবিচন্দ্রন অশ্বিন। পাশপাশি আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে উইকেট শিকারীদের তালিকায় শীর্ষে আছেন ভারতের এই স্পিনার।

সদ্য সমাপ্ত শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে দুর্দান্ত বোলিং করেছেন অশ্বিন। দুই ম্যাচের এই সিরিজে ১২ উইকেট শিকার করেছেন এই স্পিনার। এরফলে তিনি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ১০০ উইকেটের মাইল ফলক স্পর্শ করেছেন। ইতিহাসের প্রথম বোলার হিসেবে এমন কীর্তি গড়লেন অশ্বিন।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম মৌসুম চলে ২০১৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত। সেই মৌসুমে ১৪ ম্যাচের ২৬ ইনিংসে বোলিং করে প্রায় ২০ গড়ে ৭১ উইকেট শিকার করেছিলেন তিনি। উইকেট শিকারীর তালিকায় শীর্ষে থেকেই সেবার মৌসুম শেষ করেছিলেন অশ্বিন।

চলতি মৌসুমে এখনও পর্যন্ত তিনি ৭ ম্যাচের ১৪ ইনিংসে বোলিং করে শিকার করেছেন ২৯ উইকেট। যেখানে তার বোলিং গড় প্রায় ১৮ এবং তিনি উইকেট শিকার করেছেন প্রায় ৪৯ স্ট্রাইকরেটে। এই মৌসুমে সর্বোচ্চ উইকেট শিকারীদের তালিকায় তিনি আছেন ৬ নম্বরে। দুই মৌসুম মিলিয়ে তিনি উইকেটের সেঞ্চুরি পূরণ করেছেন। এমন কীর্তি গড়তে পারেনি আর কোনো ক্রিকেটার। এই রেকর্ড গড়তে তিনি ম্যাচ খেলেছেন মোট ২১ টি।

সদ্য সমাপ্ত শ্রীলঙ্কা সিরিজে ১২ উইকেট শিকারের পর টেস্ট ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায়ও ওপরে উঠে এসেছেন অশ্বিন। সাদা পোশাকের ক্রিকেটে তিনি এখন অষ্টম সর্বোচ্চ উইকেট শিকারী বোলার। ক্রিকেটের এই অভিজাত সংস্করণে তিনি ঝুলিতে ভরেছেন ৪৪২ উইকেট।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.