রুশ হামলায় প্রাণ গেলো অন্তঃসত্ত্বা নারীর

ইউক্রেনের অবরুদ্ধ মারিউপোল শহরে মা ও শিশু হাসপাতালে রুশ বাহিনীর হামলায় গুরুতর আহত হন এক অন্তঃসত্ত্বা নারী। খবর পাওয়া গেছে সেই অন্তঃসত্ত্বা নারী ও তার নবজাতক মারা গেছেন।

সম্প্রতি শহরটির ডেপুটি মেয়র জানিয়েছিলেন, গত বুধবার মাতৃত্বকালীন ও শিশু হাসপাতালটিতে রুশ বাহিনীর বোমা হামলায় এক শিশুসহ তিনজন নিহত হন। হামলায় অন্তত ১৭ জন আহত হন, তাদের মধ্যে ওই অন্তঃসত্ত্বা নারীও ছিলেন।

পরে ঘটনাস্থল থেকে গুরুতর আহতদের অন্য একটি হাসপাতালে স্থানান্তর করা হয়। ওই অন্তঃসত্ত্বা নারীকেও নেওয়া হয়েছিল অন্যত্র। সিজারিয়ানের মাধ্যমে তিনি সন্তানের জন্ম দেন। কিন্তু তাকে আর ফেরানো যায়নি। হাসপাতালের সার্জন তিমুর মারিন এপি নিউজকে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

এ হামলার ঘটনার আগের দিন ৩০০ শয্যাবিশিষ্ট একটি কোভিড হাসপাতাল ও রক্তের নমুনা সংগ্রহ কেন্দ্রে বোমাবর্ষণ করে রাশিয়া। ইউক্রেনে অভিযান শুরু হওয়ার পর থেকে দেশটির স্বাস্থ্যসেবা কেন্দ্রে আলাদাভাবে অন্তত ১৮টি হামলা হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এদিকে শিশু হাসপাতালে বোমা হামলার নিন্দা জানিয়ে এ ঘটনাকে ‘যুদ্ধাপরাধ’ বলে আখ্যা দেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাজধানী কিয়েভ থেকে প্রকাশিত এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, রাশিয়ান ফেডারেশন কেমন দেশ যারা শিশু ও মাতৃত্বকালীন হাসপাতালকেও ভয় পায় এবং ধ্বংস করে?

তিনি বলেন, হাসপাতালের কেউ কি রুশ ভাষাভাষীদের ওপর অত্যাচার করেছিল? আজ আমাদের সবার একত্রিত হয়ে রাশিয়ার এই যুদ্ধাপরাধের নিন্দা জানাতে হবে। হাসপাতালে আক্রমণ ‘ইউক্রেনে গণহত্যার চূড়ান্ত প্রমাণ’ বলেও মন্তব্য করেন তিনি।

সূত্র: বিবিসি

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.