মার্চে মুক্তি পাচ্ছে না বঙ্গবন্ধু’র বায়োপিক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে নির্মিত হচ্ছে সিনেমা ‘বঙ্গবন্ধু’। এটি নির্মাণ করেছেন বলিউডের খ্যাতনামা নির্মাতা শ্যাম বেনেগাল। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত এই সিনেমা নিয়ে আলোচনা ও আকাঙ্ক্ষার কমতি নেই।

২০২০ সালের জানুয়ারি থেকে মুম্বাইয়ের দাদাসাহেব ফিল্ম সিটিসহ বেশ কয়েকটি এলাকায় সিনেমার ৮০ ভাগ দৃশ্যধারণ করা হয়। এরপর ২০২১ সালের নভেম্বরে বাংলাদেশ অংশের শুটিং সম্পন্ন হয়। মূলত সিনেমাটির শেষ কয়েকটি দৃশ্যের চিত্রায়ন হয় এখানে। তেজগাঁওয়ের পুরোনো বিমানবন্দরসহ ঢাকার বেশকিছু এলাকায় এবং গোপালগঞ্জে চলচ্চিত্রটির দৃশ্যধারণ করা হয়।

চলতি বছর মার্চে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে সিনেমাটি মুক্তি দেওয়ার পরিকল্পনা ছিল সরকারের। গত বছর তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, বিশ্ব পরিস্থিতি ঠিক থাকলে ২০২২ সালের মার্চে ‘বঙ্গবন্ধু’ বায়োপিক মুক্তি পেতে পারে।

তবে সিনেমার কাজ শেষ না হওয়ায় মার্চে মুক্তির পরিকল্পনা থেকে সরে এসেছে সরকার। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন এ তথ্যটি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এরই মধ্যে সিনেমাটির শুটিং শেষ হয়েছে। বর্তমানে মুম্বাইতে পোস্ট প্রোডাকশনের কাজ চলছে। পরিচালক শ্যাম বেনেগাল যখন আমাদের কাছে প্রজেক্ট জমা দেবেন, তখন আমরা মুক্তির চূড়ান্ত তারিখ নির্ধারণ করব। তবে কবে নাগাদ মুক্তি পাবে তা এখনই বলা যাচ্ছে না। তবে সরকারের চলতি বছরই মুক্তির পরিকল্পনা রয়েছে।

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসের সবচেয়ে বড় বাজেটের সিনেমা ‘বঙ্গবন্ধু’। এ সিনেমায় বঙ্গবন্ধুর ভূমিকায় আছেন আরিফিন শুভ। বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদসহ আরও অনেকে এতে অভিনয় করেছেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.