ভোজ্যতেলে খুচরা পর্যায়ে ভ্যাট তুলে নিয়েছে সরকার

ভোজ্য তেলে খুচরা পর্যায়েও ভ্যাট তুলে নিয়েছে সরকার। এর আগে আমদানি পর্যায়ে তিন মাসের জন্য ভ্যাট স্থগিত করা হয়। সোমবার (১৪ মার্চ) সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠক শেষে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, ভোজ্য তেলের খুচরা পর্যায়ে ভ্যাট মওকুফ করা হয়েছে। সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হক ভ্যাট মওকুফ সংক্রান্ত আদেশে সই করেছেন।

তিনি আরও বলেন, ‘বৈঠকে একটা পর্যবেক্ষণ দেয়া হয়েছে এবং এনবিআরকে নির্দেশনা দেয়া হয়েছে যে, আমদানি পর্যায়ে যে ১৫ শতাংশ ভ্যাট আছে সেটা কতটুকু, কীভাবে কমানো যায় দেখতে হবে এবং যথাসম্ভব একটু কম পর্যায়ে নিয়ে আসার জন্য। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘আমদানি পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট আছে। এনবিআকে বিবেচনা করার জন্য শিগগিরই ব্যবস্থা নিতে নির্দেশনা দেয়া হয়েছে। আমদানি পর্যায়ে কমালে আমাদের ধারণা যে এটার একটা সরাসরি ইতিবাচক প্রভাব পড়বে।’

কোন ধরনের পণ্যে ভ্যাট কমাতে বলা হয়েছে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘শুধু ভোজ্য তেল নয়, চিনি বা যেগুলো বেশি প্রয়োজনীয় সেগুলোর ক্ষেত্রে ভ্যাট কমাতে বলা হয়েছে। যেটাই খুবই ক্রাইসিসে থাকবে সেটার ক্ষেত্রে একদম কম পর্যায়ে নিয়ে আসা। সম্ভাব্য লোয়েস্ট একটা সিলিংয়ে যাওয়া। ভ্যাট যথাসম্ভব সহনীয়, একেবারে সর্বনিম্ন পর্যায়ে নেয়া যায় কিনা সে বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে এনবিআরকে যথা শিগগিরই বিবেচনা করতে বলা হয়েছে। একেবারে তুলে দিলে আবার সমস্যা আছে। পুরোপুরি তুলে নিলে এনবিআর বুঝতে পারবে না, কী পরিমাণ মালামাল ঢুকল।

অর্থসূচক/এমএস/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.